• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

চুলের আগা ফাটা থেকে রক্ষা পেতে যা করবেন

প্রকাশিত: ১১:২৫, ২০ অক্টোবর ২০২১

আপডেট: ১১:৪৩, ২০ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
চুলের আগা ফাটা থেকে রক্ষা পেতে যা করবেন

ধুলো, ধোঁয়া, দূষণ চুলকে রুক্ষ, শুষ্ক এবং নিষ্প্রাণ করে দেয়। তারপরই দেখা দেয় চুলের আগা ফেটে যাওয়ার সমস্যা। চুলের আগা ফেটে গেলে বেশিরভাগ সময়ই সেই অংশ আমরা কেটে দিয়ে থাকি। কিন্তু যদি চুলের সঠিক পরিচর্যা নেওয়া হয়, তাহলে বারবার চুলের আগার ফেটে যাওয়া অংশ কেটে দেওয়ার দরকার পড়বে না। চুলও হবে স্বাস্থ্যকর।

কী কী পদ্ধতি মেনে চললে চুলের আগা ফাটার সমস্যা রোধ করা যাবে, সেগুলো জেনে নিন

১। ভিজে অবস্থায় চুলে খুব সাবধানে হাত দেবেন।

২। গোসলের পর চুলে পাতলা সুতির তোয়ালে কিংবা কোনো কাপড় জড়িয়ে রাখবেন। ফলে ভেজা চুলে আঘাত লাগার আশঙ্কা কম থাকে।

৩। ভেজা চুল যতোটা সম্ভব না আঁচড়ানো ভালো।

৪। যদি একান্তই ভেজা চুল আঁচড়ানোর দরকার পড়ে, তাহলে সবসময় বড় দাঁড়াওয়ালা চিরুনি ব্যবহার করুন। ব্রাশ একেবারেই চুল আঁচড়ানোর জন্য ব্যবহার করবেন না। ব্রাশ ব্যবহার করলে চুল আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে যাবে।

৫। যতোবার চুল ধোবেন, ততোবারই গোসলের পর কন্ডিশনার ব্যবহার করবেন। কন্ডিশনার ব্যবহার করলে চুল অনেক বেশি মোলায়েম থাকে। অনেকেরই ধারণা, কন্ডিশনার ব্যবহার করলে চুল পড়ার ঝুঁকি বাড়ে। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ধারণা একেবারেই ভুল।

৬। সপ্তাহে অন্তত একদিন চুলে কোনো মাস্ক ব্যবহার করুন। আপনার চুল যেমন, তেমন মাস্ক ব্যবহার করতে পারেন। হেয়ার মাস্ক ব্যবহার করে ১৫ থেকে ২০ মিনিট রেখে দেওয়ার পর পানি দিয়ে ভালো করে ধুয়ে নেবেন। চুলে মাস্ক লাগিয়ে রাখার সময় শাওয়ার ক্যাপ ব্যবহার করতে পারেন।

৭। হেয়ার ড্রায়ার, ব্লোয়ার কিংবা স্ট্রেটনারের মতো মেশিন অত্যধিক ব্যবহার করলে তা চুলের জন্য খুবই ক্ষতিকর। তাই এই ধরনের মেশিন যতো কম ব্যবহার করা যায়, ততো ভালো।

সূত্র: এবিপি আনন্দ
 

বিভি/এএন

মন্তব্য করুন: