• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

কিভাবে বুঝবেন আপনার পাতের চাল প্লাস্টিকের কিনা?

প্রকাশিত: ১৮:২৪, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ২০:৫০, ২২ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
কিভাবে বুঝবেন আপনার পাতের চাল প্লাস্টিকের কিনা?

প্রতীকী ছবি

নকলে পণ্যে ভরে গেছে দেশ। সম্প্রতি প্রায়ই বিভিন্ন পণ্যে নকলের খবর শোনা যায়। নকলের তালিকা থেকে বাদ যায়নি চালও। সম্প্রতি প্রায়ই শোনা যাচ্ছে বাজারে প্লাস্টিকের চাল বের হওয়ার গুঞ্জন। 

আমরা সবাই জানি প্লাস্টিক মানুষসহ সব প্রাণীর জন্য ক্ষতিকর একটি রাশায়নিক উপাদান। প্লাস্টিকের চাল শুধু আপনার স্বাস্থ্যেরই ক্ষতি করে না, ক্যান্সারের মতো বিপজ্জনক রোগও ঘটায়। আতঙ্কের বিষয় হলো, যেভাবে গুঞ্জন শোনা যাচ্ছে সত্যি যদি চালে প্লস্টিক থাকে তাহলে তা হবে আপনার জন্য চরম বিপজ্জনক। চলুন জেনে নেই কিভাবে বুঝবো কোনটি নকল আর কোনটি আসল চাল।

আসল বাসমতি চাল যেভাবে চিনবেন:

গন্ধেই চেনা যাবে আসল বাসমতি চাল। এই চালে থাকে মোহনীয় এক ঘ্রান। যা একেবারেই আলাদা। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপালে এর চাষ হয়। এই চাল যেমন ভালো, তেমনি স্বচ্ছ এবং সুগন্ধে ভরপুর। রান্নার পরে এর দৈর্ঘ্য দ্বিগুণ হয়। এই ভাতের বিশেষত্ব হল এই ভাত রান্নার পর লেগে থাকে না, বরং কিছুটা ফুলে যায়।

চুন দিয়ে আসল-নকল চেনার উপায়: 
চুন দিয়েও নকল চাল শনাক্ত করা যায়। এ জন্য একটি পাত্রে চালের কিছু নমুনা রাখুন। এর মধ্যে সামান্য চুন এবং পানি মিশিয়ে একটি মিশ্রন তৈরি করুন। এবার এই দ্রবণে চাল ভিজিয়ে কিছুক্ষণ রেখে দিন। কিছুক্ষণ পর যদি

চালের রঙ বদলে যায় বা রঙ চলে যায় তাহলে বুঝবেন এই চাল নকল।

প্লাস্টিকের চাল কীভাবে চিনবেন:

* আগুনে কিছু চাল দিন। সেই চালের গন্ধ যদি প্লাস্টিক পোড়ার মতো হয় তাহলে বুঝবেন এটা প্লাস্টিকের চাল। 

* যদি প্লাস্টিকের চাল সেদ্ধ করার পরে পাতিলের ঢাকনায় বা উপরের অংশে একটি পুরু স্তরের মতো দেখা দেয় তাহলে বুঝবেন এই চাল নকল। 

* গরম ভোজ্য তেলে নকল চাল রাখলে তা গলে যেতে থাকে।
 
* পানিতে ঢাললে নকল চাল ভাসতে শুরু করে।

* ভাত রান্না করার পরে কয়েক দিন রেখে দিন, যদি সেই চালটি প্লাস্টিকের তৈরি হয় তবে তা পচবে না বা দুর্গন্ধ হবে না।

তবে মনে রাখতে হবে বস্তার প্রতিটি চাল নকল থাকে না। ভালো চালের সঙ্গে নকল চাল মেশানো থাকে। তাই এইসব পদ্ধতিতে আসল-নকল যাচাই সত্যিই দূরহ।

আরও পড়ুন: 

বিভি/কেএস

মন্তব্য করুন: