• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কানে শোঁ শোঁ শব্দ, মারাত্মক রোগের লক্ষণ

প্রকাশিত: ১৭:৪৪, ৩ মার্চ ২০২৩

আপডেট: ১৬:৪৪, ৪ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
কানে শোঁ শোঁ শব্দ, মারাত্মক রোগের লক্ষণ

প্রতীকী ছবি

শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গই বেশ সংবেদনশীল। যার মধ্যে কান উল্লেখযোগ্য। এই কানে কি কখনও কখনও শোঁ শোঁ শব্দ শুনতে পান? যদি প্রায়ই এমন শব্দ শোনেন, তাহলে তা চিন্তার বিষয় হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: 

 

অনেকে আবার মনে করেন, কানে ময়লা জমে গেলে এমনটা ঘটে। কিন্তু চিকিৎসকরা বলছেন ভিন্ন কথা। তিনটি মারাত্মক রোগের কারণে কানের মধ্যে শব্দ হতে পারে বলে মনে করছেন তারা। এগুলো হলো:

টিউমার: টিউমারের অস্তিত্ব থাকলে কানের মধ্যে প্রায়ই শোঁ শোঁ শব্দ শুনতে পান রোগীরা। এ টিউমারের নাম ‘ক্র্যানিয়াল টিউমার’। এই টিউমারে কান মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত হয়ে স্নায়ুতে প্রভাব ফেলে, যা রক্ত চলাচলে বাধা দেয়। ফলে কানে শব্দ সৃষ্টি করে। বিশেষজ্ঞরা বলছেন, সঠিক সময়ে চিকিৎসা শুরু না হলে শ্রবণশক্তি হারিয়ে ফেলার আশঙ্কা থাকে এ রোগে।

কানের হাড়ের অস্বাভাবিক বৃদ্ধি: কানের মধ্যবর্তী অবস্থানে অস্বাভাবিকভাবে কোনো হাড় বেড়ে উঠতে পারে। কানে এ অস্বাভাবিক হাড় সৃষ্টি হওয়ার প্রথমদিকে কানের মধ্যে শব্দ তৈরি হয়, যা পরে মস্তিষ্কের সঙ্গে যুক্ত কানের স্নায়ুগুলোতে সমস্যা তৈরি করে শব্দ সৃষ্টি করে। সমীক্ষায় দেখা গেছে, কানের হাড়ের অস্বাভাবিক বৃদ্ধির এ সমস্যা ৫০ থেকে ৬০ বছর বয়সীদের মধ্যে বেশি হয়।

থাইরয়েড: ‘হাইপারথাইরয়েডিজম’-এর সঙ্গে কানের সম্পর্ক আছে, এ বিষয়টি অনেকেই জানেন না।  থাইরক্সিন হরমোন শ্রবণতন্ত্রের স্বাভাবিক বিকাশে কাজ করে। কিন্তু এ হরমোন যখন প্রয়োজনের তুলনায় শরীরে কম থাকে, তখন তা শ্রবণক্ষমতাকে প্রভাবিত করে। ফলে কানের মধ্যে শব্দ সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: 

বিভি/টিটি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2