• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সৈকতে মৃত মাছ আসার ঘটনা সত্য, এগুলো জেলেরা ফেলেছিলঃ বিওআরআই

প্রকাশিত: ১৬:০৯, ২০ মার্চ ২০২২

আপডেট: ১৭:৫২, ২০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
সৈকতে মৃত মাছ আসার ঘটনা সত্য, এগুলো জেলেরা ফেলেছিলঃ বিওআরআই

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া মৃত মাছের ছবি । (ফেসবুক থেকে সংগৃহিত)

শনিবার বিকেল থেকে কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা পয়েন্ট থেকে দরিয়ানগর পয়েন্ট পর্যন্ত পুরো সৈকতজুড়ে লাখ লাখ মৃত মাছ ভেসে এসেছে। ছবি ও ভিডিওসহ এমন একটি খবর ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যদিও রবিবার (২০ মার্চ) সকালে এই খবর সত্য নয় বলে বাংলাভিশনের কাছে দাবি করেছেন কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা এস এম খালেকুজ্জামান। তবে এবার বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউ বলছে, মাছ ভেসে আসার খবরের সত্যতা পেয়েছেন প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা। 

রবিবার দুপুরে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (বিওআরআই)-এর মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলার হায়দর বাংলাভিশনকে জানান, মাছটির নাম : Rainbow sardine, বৈজ্ঞানিক নাম: Dussumieria acuta। স্থানীয়দের কাছে এই মাছের পরিচিতি গরু মাছ নামে। জেলেদের জালে এই মাছ অধিক পরিমান ধরা পড়ায় তারা সেগুলো সমুদ্রে ফেলে এসেছিলো। পরে সেই মাছ মৃত অবস্থায় সৈকতে ভেসে এসেছে।

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (বিওআরআই)-এর মহাপরিচালক বলেন, ‘সমুদ্র সৈকতে মৃত মাছ ভেসে আসার বিষয়ে খোঁজ খবর নিতে বিওআরই-এর বিজ্ঞানীরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তাঁরা স্থানীয় জেলেদের সাক্ষাৎকারও নিয়েছেন। স্থানীয় জেলে, মাঝি ও জনসাধারণের তথ্যমতে মহেশখালী থেকে আসা জেলেদের একটি জালে এই মাছগুলো প্রচুর পরিমাণে ধরা পড়েছিল। তাঁরা সব মাছ নিতে না পেরে বেশ কিছু মাছ পানিতে ফেলে দেয়। যা পরবর্তীতে তীরে মরা অবস্থায় ভেসে আসে।’ 

স্থানীয়দের দাবির সত্যতা যাচাইয়ে ওই এলাকার পানির নমুনা সংগ্রহ করে ল্যাবে বিভিন্ন প্যারামিটার পরীক্ষা করা হয়েছে। এতে কোন অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করা যায়নি। পানির গুণগত মান ও অন্যান্য মান প্রতিবেশবান্ধব পাওয়া গেছে বলেও জানান এই সমুদ্রবিজ্ঞানী।

উল্লেখ্য, অনেক সময় সাগরে একই প্রজাতীর অজস্র মাছ একসাথে চলাফেরা করে। এদেরকে school of fish বলা হয়। মাঝে মধ্যে এই ‘স্কুল অব ফিস’র আকার কল্পনাতীত বড় হয়। অনেক সময় পুরো একটা স্কুলই জেলেদের জালে আটকা পড়ে। এ পরিস্থতিতে জেলেদের নৌযানে জালে আটকা পড়া মাছের সংকুলান হয় না। জেলেদের জালে যদি এধরনের কোন মাছের স্কুল ধরা পড়ে, তবে জাল, জীবন ও নৌযান রক্ষার্থে জেলেরা সংকুলানের অতিরিক্ত মৎস সাগরেই ফেলে দেয়। উপকূলের কাছাকাছি হলে সে সকল মৃত মাছ জোয়ার-ভাটা-স্রোতে সৈকতে এসে জমা হয়। গভীর সমুদ্রে এটি হর-হামেশাই ঘটতে থাকে যা আমাদের নজরে আসে না।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2