• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

একনজরে দেখে নিন কাতার বিশ্বকাপে কোন দল কোন গ্রুপে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৭:৩৭, ২ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
একনজরে দেখে নিন কাতার বিশ্বকাপে কোন দল কোন গ্রুপে

ফুটবলের বিশ্বকাপের মহাযজ্ঞ শুরু হবে আগামী ২১ নভেম্বর। ৩২ দল নিয়ে আয়োজিত কাতার বিশ্বকাপ দেশটির আট ভেন্যুতে গড়াবে। এলক্ষ্যে শুক্রবার অনুষ্ঠিত হয়ে বিশ্বকাপের অত্যন্ত আকর্ষণীয় পর্ব ড্র। দোহা এপিবিশন কনভেনশন সেন্টারে এই ড্র অনুষ্ঠিত হয়। আগামী ১৮ ডিসেম্বর শিরোপা নির্ধারণী ম্যাচের মধ্যদিয়ে পর্দা নামবে এই বিশ্বফুটবলের এই মহা আসরের। বর্তমান বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স এবারও হট ফেভারিটের ট্যাগ নিয়ে যাবে কাতারের মঞ্চে।

তবে বড় অঘটন দেখেছে ইতালির সমর্থকরা। প্লে-অফে নর্থ মেসিডোনিয়ার মতো দলের কাছে হেরে টানা দু'বার বিশ্বকাপে ওঠা হয়নি চারবারের চ্যাম্পিয়নদের। চমক দেখিয়ে বিশ্বকাপের টিকিট কাটে কানাডা। ১৯৮৬ সালের পর এবারই তারা বিশ্বকাপ খেলতে যাবে। এ ছাড়া মিসরের না থাকাও অনেকের কাছে বিস্ময়ের জন্ম দিয়েছে। দুর্ভাগ্যের টাইব্রেকারে সেনেগালের কাছে হেরে স্বপ্ন চুরমার হয় মোহামেদ সালাহদের। 

এদিকে ড্রয়ের আগে দোহা এপিবিশন কনভেনশন সেন্টার মাতান তিন শিল্পী ত্রিনিদাদ কারদোনা, দাভিদো ও আইশা। তারাই নাচের তালে বিশ্বকাপের প্রথম অফিসিয়াল গান 'হাইয়া হাইয়া' পরিবেশন করেন। যেটা প্রথমবারের মতো জনসমক্ষে প্রচারিত হয়। এরপর স্মরণ করা হয় চার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা, গর্ডন ব্যাঙ্কস, পাওলো রসি ও গার্ড মুলারকে। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো যুদ্ধ বন্ধের আহ্বান জানান। আর পুরো ড্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জনপ্রিয় অভিনেতা ইদ্রিস আলবা ও বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক রেশমিন চৌধুরী।

গ্রুপ নির্ধারণের জন্য দলগুলোকে চারটি পটে ভাগ করা হয়। প্রতি পটে ছিল আটটি করে দল। ড্র পট ওয়ান থেকে শুরু হয় এবং আটটি দল আট গ্রুপে জায়গা পায়।  

গ্রুপ ‘এ’- কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল, ইকুয়েডর

গ্রুপ ‘বি’- ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান, স্কটল্যান্ড/ওয়েলস/ ইউক্রেন

গ্রুপ ‘সি’- আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব

গ্রুপ ‘ডি’- ফ্রান্স, ডেনমার্ক, তিউনিশিয়া, পেরু/অস্ট্রেলিয়া/ সংযুক্ত আরব আমিরাত

গ্রুপ ‘ই’- স্পেন, জার্মানি, জাপান, কোস্টারিকা/নিউজিল্যান্ড

গ্রুপ ‘এফ’- বেলজিয়ান, ক্রোয়েশিয়া, মরক্কো, কানাডা

গ্রুপ ‘জি’- ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া, ক্যামেরুন

গ্রুপ ‘এইচ’- পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া, ঘানা

বিভি/এইচএস

মন্তব্য করুন: