• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঘূর্ণিঝড়ের মধ্যেই উপকূলে বন্যার পূর্বাভাস

প্রকাশিত: ১৪:৩৭, ২৪ অক্টোবর ২০২২

আপডেট: ২১:১০, ২৪ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ঘূর্ণিঝড়ের মধ্যেই উপকূলে বন্যার পূর্বাভাস

ফাইল ছবি

সোমবার (২৪ অক্টোবর) ভোররাত থেকে দেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব শুরু হয়েছে। দুর্যোগ মন্ত্রণালয় এবং আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে সোমবার সন্ধ্যা নাগাত আঘাত হানবে এবং মধ্যরাতে উপকূলে আছড়ে পড়তে পারে। এরই মধ্যে দেশের উপকূলীয় অঞ্চলসহ দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবি)। এর ফলে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

রবিবার (২৩ অক্টোবার) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া এ তথ্য জানান। আরিফুজ্জামান ভূঁইয়া জানান, পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আগামী ২৫ অক্টোবর ভোরে দেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর দেশের উপকূলীয় অঞ্চলসহ দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তিনি বলেন, ভারী বর্ষণের ফলে দেশের বিভিন্ন জায়গায় আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে। বিশেষ করে দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে আকস্মিক বন্যা এবং পূর্বাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলের মহুরী, মনু, খোয়াই, সুরমা-কুশিয়ারা নদ-নদীর পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে। সময় বিশেষে আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঝুঁকিতে থাকা দেশের উপকূলীয় ১৯ জেলা হলো-খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী,  বরগুনা, ভােলা, পিরােজপুর, বরিশাল, ঝালকাঠি, নােয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ফরিদপুর, মাদারীপুর, গােপালগঞ্জ ও শরীয়তপুর।

বিভি/এজেড

মন্তব্য করুন: