• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঈদে ৮ দিনব্যাপী বাংলাভিশনের বিশেষ আয়োজন, দেখে নিন এক নজরে

প্রকাশিত: ১৫:৪২, ১১ এপ্রিল ২০২৪

আপডেট: ১৮:০৩, ২০ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ঈদে ৮ দিনব্যাপী বাংলাভিশনের বিশেষ আয়োজন, দেখে নিন এক নজরে

প্রিয় তারকা, বিশেষ দিবস, ভিন্ন আয়োজন আর দর্শক বিনোদন মানেই বাংলাভিশন। প্রতিবারের মতো এবারও ঈদুল ফিতর উপলক্ষে বাংলাভিশন আয়োজন করেছে ৮ দিনব্যাপী ভিন্নধর্মী বিশেষ অনুষ্ঠানমালার। উল্লেখযোগ্য আয়োজনের মধ্যে রয়েছে দেশের খ্যাতনামা নাট্যপরিচালকদের নির্মিত নাটক; জনপ্রিয় বাংলা চলচ্চিত্র এবং নতুন ও বৈচিত্র্যময় অনুষ্ঠান।  

ঈদ আয়োজন সম্পর্কে বাংলাভিশনের অনুষ্ঠান প্রধান তারেক আখন্দ বলেন, ‘প্রতিবারের মতো এবারও ঈদুল ফিতর উপলক্ষে বাংলাভিশন আয়োজন করেছে ৮ দিনব্যাপী ভিন্নধর্মী বিশেষ অনুষ্ঠানমালার। উল্লেখযোগ্য আয়োজনের মধ্যে রয়েছে ৭ পর্বের ১টি ধারাবাহিক নাটক, ৪২টি একক নাটক, ৭টি টেলিফিল্ম, ৭টি বাংলা চলচ্চিত্র এবং অনুষ্ঠান। আশা করি, দর্শকরা এবারের ঈদেও বাসায় বসে আমাদের আয়োজন উপভোগ করবেন।’

১টি ৭ পর্বের ধারাবহিক নাটক 
৭ পর্বের ধারাবাহিক নাটক— মিস শিউলির প্রেমিকেরা
রচনা ও পরিচালনা: সাগর জাহান
প্রচার সময়: ঈদের দিন থেকে ৭ম দিন পর্যন্ত প্রতিদিন রাত ৮টা ৪০মিনিটে।
অভিনয়ে: তানিয়া বৃষ্টি, পাভেল, রুমেল, মুসাফির বাচ্চু, আব্দুলাহ রানা, মিলন ভট্ট, শামীমা নাজনীনসহ আরো অনেকে।
৭ পর্বের বিশেষ ধারাবাহিক নাটক ‘মিস শিউলির প্রেমিকেরা’ বাংলাভিশনে প্রচারিত হবে ঈদের দিন থেকে ৭ম দিন পর্যন্ত প্রতিদিন রাত ৮টা ৪০মিনিটে। সাগর জাহান—এর রচনা ও পরিচালনায় নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তানিয়া বৃষ্টি, পাভেল, রুমেল, মুসাফির বাচ্চু, আব্দুলাহ রানা, মিলন ভট্ট, শামীমা নাজনীনসহ আরো অনেকে।

৭ টি টেলিফিল্ম
টেলিফিল্ম — সম্পত্তি
রচনা ও পরিচালনা: মাইদুল রাকিব 
প্রচার সময়: ঈদের দিন বেলা ২টা ১০ মিনিটে।
অভিনয়ে: মারজুক রাসেল, চাষী আলম, অনিকসহ আরো অনেকে। 

মাইদুল রাকিব’র রচনা ও পরিচালনায় টেলিফিল্ম ‘সম্পত্তি’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দিন বেলা ২টা ১০ মিনিটে। টেলিফিল্মে অভিনয় করেছেন মারজুক রাসেল, চাষী আলম, অনিকসহ আরো অনেকে।

কাহিনী সংক্ষেপে : রিঙ্কু—টিঙ্কু—পিঙ্কু তারা তিন ভাই। বাবার কাছে তাদের বাপ দাদার জমিজমার সন্ধান চায়। তাদের  দেশের বাড়ি কোথায় তারা জানতে চায় সেটা। তারা এতদিন জানতো তারা ঢাকার স্থানীয়। এতদিন পরে তারা জানতে পারে তাদের দেশের বাড়ি আছে? তাহলে সেটা কোথায়। ঈদে তারা দেশের বাড়িতে ঈদ করতে চায়। বাবা সারপ্রাইজ দেয়ার জন্য তাদেরকে দেশের বাড়ি নিয়ে যায়। অবশেষে ঈদ করতে নিজ গ্রামে গিয়ে দেখলো তারা সবাই বরিশালের। নিজেদের বরিশালের ভাবতেই তাদের অনেক কষ্ট লাগতেছে। শুরু হয় কান্নাকাটি। এই নিয়ে বাবার সাথে অনেক তর্ক—বিতর্ক ও ঝগড়া হয়। তাদের মা—ও এতদিন জানতো কিন্তু সংসার ভাঙ্গার হুমকির কারণে বলতে পারেনি। তাদের দুই চাচা শাহজাহান ও আকবর চাচা। রিঙ্কু—পিঙ্কু—টিংকুর বাবা তার ভাগের জমি আপন দুই ভাইয়ের কাছে চায়। এ নিয়ে শুরু হয় ঝামেলা। মূলত তার জমি দুই ভাই দখল করে খাচ্ছিল। শুরু হয় শালিশ বিচার জমি মাপার কার্যক্রম। রিঙ্কু পিঙ্কু, টিংকু অনেক অভাবী। কারণ তার বাবা অনেক কিপটে। তারা এক ইঞ্চি জমিও ছাড়বে না। এদিকে ঈদের সময় নিজ গ্রামে এসে সবার আনন্দ ভাগাভাগি করা উচিত আত্মীয়—স্বজনদের সাথে। কিন্তু তাদের তিন ভাইয়ের ঈদ মানেই যেন জমি মাপার উৎসব তৈরি হয়। জমি মাপা মাপি ভাগাভাগি এই নিয়ে চলতে থাকে একের পর এক মারামারি ও ঝামেলা। 

টেলিফিল্ম — পাওনাদার 
রচনা: সুজিত বিশ্বাস
পরিচালনা: তাইফুর জাহান আশিক
প্রচার সময়: ঈদের ২য় দিন বেলা ২টা ১০ মিনিটে।
অভিনয়ে: মোশাররফ করিম, শামীম জামান, মীম ও আরো অনেকে। 

সুজিত বিশ্বাসের রচনা ও পরিচালনায় টেলিফিল্ম ‘পাওনাদার’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ২য় দিন বেলা ২টা ১০ মিনিটে। টেলিফিল্মে অভিনয় করেছেন মোশাররফ করিম, শামীম জামান, মীম ও আরো অনেকে। 

গল্প সংক্ষেপ: কথায় আছে না, পাকা ধার দিলেই মানুষের সাথে বন্ধুত্ব শেষ হয়ে যায়। বারেকের হয়েছে আজকে সেই অবস্থা। বন্ধু মুক্তারকে টাকা ধার দিয়ে তার পিছনে ঘুরতে ঘুরতে জীবন শেষ। কোনো ভাবেই সে টাকা উদ্ধার করতে পারছে না। উল্টো বিভিন্ন সমস্যার কথা বলে আবারো টাকা ধার নেয় মুক্তার। এদিকে বারেকের দেখা দিয়েছে আরেক বড় সমস্যা। তা জানা যাবে ঈদ—উল—ফিতরে ‘পাওনাদার’ নামক এই টেলিফিল্মে। 

টেলিফিল্ম— আমি কার কে আমার
রচনা ও পরিচালনা: গোলাম সোহরাব দোদুল 
প্রচার সময়: ঈদের ৩য় দিন বেলা ২টা ১০ মিনিটে।
অভিনয়ে: নিলয় আলমগীর ও জান্নাতুল সুমাইয়া হিমিসহ আরো অনেকে।

গোলাম সোহরাব দোদুল’র রচনা ও পরিচালনায় টেলিফিল্ম ‘আমি কার জামাই’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৩য় দিন বেলা ২টা ১০ মিনিটে। টেলিফিল্মে অভিনয় করেছেন নিলয় আলমগীর ও জান্নাতুল সুমাইয়া হিমিসহ আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ: চাকরিজীবি এজমাত্র ছেলে নিলয়। হঠাৎ মায়ের ফোন পেয়ে ছেলের মাথায় হাত, একি বলছে মা? তার বিয়ে করা বউ ছোট বোন ও ভাইকে নিয়ে বাসায় হাজির। কিন্তু সে কিছুতেই বুঝতে পারছে না, যেখানে সে বিয়ে করা দূরে থাক কখনো কোন মেয়ের ছায়া পর্যন্ত মাড়ায়নি, সেখানে তার বউ আসলো কিভাবে? বাসায় এসে যখন দেখলো মেয়েটি তার মাকেও বশ করে ফেলেছে তখন সে কোনোভাবেই মাকে বুঝাতে পারছে না যে, এই মেয়ে তার বউ না। উল্টো মেয়েটা এমন সব প্রমাণ নিয়ে হাজির যে, নিলয়ের নিজেরই সন্দেহ হতে লাগলো সে হয়তো বা ভুলে গেছে সে বিয়ে করেছে। যখন সে পুরোপুরি বিশ্বাস করা শুরু করলো সে বিবাহিত তখন তার মায়ের কথা শুনে তার আক্কেলগুড়–ম। এতো কিছুর পরে কোনোভাবেই বোঝার উপায় নেই যে, এই মেয়েকে সে আগে চিনতো না। সে বুঝতে পারলো বিয়ে করতে তালবাহানা করছিলো বলে সম্পূর্ণ বিয়ের নাটকটি ছিলো তার মায়ের সাজানো ঘটনা। 

টেলিফিল্ম — ১০০% ভেজাল প্রেম
রচনা : জুয়েল এলিন 
পরিচালনা : শামস করিম
প্রচার সময়: ঈদের ৪র্থ দিন বেলা ২টা ১০ মিনিটে।
অভিনয়ে: মোশাররফ করিম, মীম, সাদ্দাম মাল ও জাবেদ গাজীসহ আরো অনেকে।

শামস করিম’র পরিচালনায় টেলিফিল্ম ‘১০০% ভেজাল প্রেম’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৪র্থ দিন বেলা ২টা ১০ মিনিটে। টেলিফিল্মে অভিনয় করেছেন মোশাররফ করিম, মীম, সাদ্দাম মাল, জাবেদ গাজীসহ আরো অনেকে। 

টেলিফিল্ম — শেফালি ফুলের নামে
রচনা ও পরিচালনা: সেরনিয়াবাত শাওন
প্রচার সময়: ঈদের ৫ম দিন বেলা ২টা ১০ মিনিটে।
অভিনয়ে: খায়রুল বাসার, কেয়া পায়েল ও আরো অনেকে। 

সেরনিয়াবাত শাওন’র রচনা ও পরিচালনায় টেলিফিল্ম ‘শেফালি ফুলের নামে’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন বেলা ২টা ১০ মিনিটে। টেলিফিল্মে অভিনয় করেছেন খায়রুল বাসার, কেয়া পায়েল ও আরো অনেকে। 
কাহিনী সংক্ষেপে : শেফালী, বয়স একুশ। ফুল গাছের চারা বিক্রি করে। বাবা মারা যাওয়ার পরে সে ও তার ভাই বাদল মিলে এই ব্যবসা করে। বিভিন্ন অলিতে গলিতে ভ্যানের মধ্যে ফুলের টব সাজিয়ে ঘুরে ঘুরে ফুলের চারা বিক্রি করে তারা। ভ্রাম্যমান নার্সারি। আনিস প্রায়শই শেফালীর নার্সারি থেকে তার কাজিন মাহার জন্য ফুলের চারা নিতে আসে। শেফালীর সাথে আনিসের সম্পর্কটা তারা দুজনের কেউই ব্যাখ্যা করতে পারে না। তারা দুজনেই দুজনকে পছন্দ করে কিন্তু কেউ কাউকে বলতে পারে না। আনিস শেফালীকে বলে তার চাকরি হলে শেফালীকে একটি নার্সারি করে দিবে। সামাজিকভাবে দুজনের পার্থক্যটা মেনে নিয়ে শেফালী তার ভালোবাসা প্রকাশের সাহস পায় না। এমনই নানান ঘটনায় এগিয়ে যায় টেলিফিল্মের গল্প।    

টেলিফিল্ম— খেয়াল
রচনা ও পরিচালনা: তৌফিকুল ইসলাম
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন দুপুর ২ টা ১০ মিনিটে।
অভিনয়ে: মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে। 

তৌফিক ইসলাম’র রচনা ও পরিচালনায় নাটক ‘খেয়াল’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৬ষ্ঠ দিন দুপুর ২ টা ১০ মিনিটে। নাটকে অভিনয় করেছেন মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে।
গল্প সংক্ষেপ: অয়ন (মুশফিক ফারহান) জীবিকার তাগিদে থাকেন প্রবাসে। আর তার মা ঢাকায় বাকি দুইছেলের বাসায় নাতি—নাতনিদের থাকেন। অয়ন রোজ তার মায়ের সাথে মোবাইল ফোনে ভিডিও কলে কথা বলেন। সেই সঙ্গে পরিবারের যাবতীয় খোঁজখবর রাখেন। কিন্তু তবুও যেন তার মায়ের মন ভরে না। কি জানি একটা নেই বলে বেশ মন খারাপ করে থাকেন অয়নের মা। এদিকে তার বড় দুই ছেলেও তাদের ব্যবসা ও চাকরি নিয়েই ব্যস্ত থাকেন সবসময়। মা’কে খুব একটা সময় দিতে পারেন না তারা। তাছাড়া দুই ছেলের বউরাও সংসার আর ছেলেমেয়েদেও নিয়েই ব্যস্ত। মায়ের সাথে সময় কাটানোর মতো সময়ই যেন নেই তাদের কাছে। তাই তো তিনি চান তার ছোট ছেলে অয়নকে বিয়ে দিয়ে বাড়িতে আরেকটা বউ নিয়ে আসতে। কিন্তু এখানেও দেখা দেয় নতুন আরেক সমস্যা। কারণ অয়নের মা চান গ্রামে অয়নের ছোট চাচার মেয়ে পুষ্পকে (সামিরা খান মাহি) নিজের ছেলের বউ বানাতে। এর এদিকে ঢাকায় থাকা তার বড় দুই ছেলেন ইচ্ছে অন্যকিছু। এমনই এক পারিবারিক ঘটনা নিয়ে নাটক ‘খেয়াল’। আর গল্পের বাকি অংশের ঘটনা জানতে চোখ রাখুন নাটকের শেষ দৃশ্য পর্যন্ত।  

টেলিফিল্ম — বাবার বিয়ে
রচনা ও পরিচালনা: সহিদ উন নবী
প্রচার সময়: ঈদের ৭ম দিন বেলা ২টা ১০ মিনিটে।
অভিনয়ে: শামীম হাসান সরকার, তানিয়া বৃষ্টি, ফারুক আহমেদ ও শামীমা নাজনীনসহ আরো অনেকে।

শহীদুন নবী’র রচনা ও পরিচালনায় টেলিফিল্ম ‘বাবার বিয়ে’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৭ম দিন বেলা ২টা ১০ মিনিটে। টেলিফিল্মে অভিনয় করেছেন শামীম হাসান সরকার, তানিয়া বৃষ্টি, ফারুক আহমেদ ও শামীমা নাজনীনসহ আরো অনেকে।
 
গল্প সংক্ষেপ: বেসরকারি একটি কোম্পানিতে চাকরি করেন তমা (তানিয়া বৃষ্টি)। সকালে বাসা থেকে বের হয়েছেন অফিসের উদ্দেশ্যে। রাস্তায় এসে একটি রিকশাও পেয়ে যান, উঠে বসেন তাতে। কিন্তু ঠিক তখনই আগন্তুকের মতোই এসে হাজির একজন সুদর্শন যুবক। তিনি রিকশার সামনে দাঁড়িয়ে জানতে চান চালকের লাইসেন্স ও রিকশার লাইসেন্স আছে কি না? এ সময় রিকশায় বসে থাকা তমা কিছুই বুঝে উঠতে পারছিলেন না। এমন নানান মজার ঘটনায় এগিয়ে যায় টেলিফিল্মের গল্প।      

৪২টি একক নাটক 
ঈদের দিন— একক নাটক

নাটক— তোমায় ভালোবেসে
রচনা ও পরিচালনা: মেহেদী হাসান হৃদয়
প্রচার সময়: ঈদের দিন বিকেল ০৫টা ১০মিনিটে। 
অভিনয়ে: মুশফিক ফারহান, আইশা খান ও আরো অনেকে।

মেহেদী হাসান হৃদয় এর রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন মুশফিক ফারহান, আইশা খান ও আরো অনেকে।
 
নাটক— দত্তক
পরিচালনা: পথিক সাধন
প্রচার সময়: ঈদের দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। 
অভিনয়ে: ইয়াশ রোহান, তানজিম সাইয়ারা তটিনী ও আরো অনেকে।

পথিক সাধন এর পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইয়াশ রোহান, তানজিম সাইয়ারা তটিনী ও আরো অনেকে।

নাটক— বাড়ি গাড়ি নারী
রচনা: আল আমিন স্বপন
পরিচালনা: তাইফুর জাহান আশিক
প্রচার সময়: ঈদের দিন রাত ০৭টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: মোশাররফ করিম, সারিকা ও আরো অনেকে।

তাইফুর জাহান আশিক এর পরিচালনায় নাটক ‘বাড়ি গাড়ি নারী’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দিন রাত ০৭টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, সারিকা ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপে: প্রিয়া আগে বিদেশ থাকতো। গত তিনমাস আগে দেশে এসেছে। বাবা—মা, ভাই—বোন কেউ নেই তার। বিদেশে লেখাপড়া করা অবস্থায় বাবার রেখে যাওয়া ব্যবসা, বাড়ি, গাড়ি সব দেখতো রফিক ও শফিক। এখন প্রিয়া দেশে আসায় আস্তে আস্তে নিজেই সব দায়িত্ব নিচ্ছে। প্রিয়া দেখতে খুবই চমৎকার একটি মেয়ে। দেখতে যেমন সুন্দর, তার মনটাও তেমন সুন্দর। একজন খাঁটি সহজ সরল বাঙালি ছেলে খুঁজছে বিয়ের জন্য। যার মনটা হবে ফ্রেশ। প্রিয়ার অগাধ সম্পত্তির উপর কোনো লোভ থাকবে না এবং সেই ছেলে খেঁাজার দায়িত্ব রফিক ও শফিককেই দিয়েছে সে। ওরাও চাইছে বোকাসোকা কারো সাথে বিয়ে দিয়ে সম্পত্তি লিখে নিয়ে প্রিয়াকে বাড়ি থেকে বের করে দিতে। অন্যতিকে একটি ব্যাগ কাঁধে নিয়ে বাড়ির গেইটে দাঁড়িয়ে আছে সুমন। মাথার চুল সিঁথি করে আচরানো, পোশাকে তার স্পষ্ট গ্রামের ছাপ। গেইটে দাঁড়িয়ে উঁকিঝুঁকি মারছে এই সময় ভিতর থেকে বেরিয়ে আসে শফিক। সুমনকে দেখেই জিজ্ঞেস করে, কি চাই? সুমন বরিশালের ভাষায় বলে, সে একটা চাকরি চায়। যে কোনো চাকরি হলেই চলবে। দারোয়ান, নাইটগার্ড, বাবুর্চি যে কোন চাকরি। শফিক সুমনকে খুব ভালো করে খেয়াল করে। এরকম সহজ সরল একটা ছেলে সে খুঁজছিলো। সুমনকে নিয়ে শফিক চলে যায় তার বস রফিকের কাছে। এমনই এক গ্রাম থেকে আসা সহজ সরল ছেলে ঘটনা নিয়ে এগিয়েছে নাটকের গল্প। এর বাকি অংশ জানতে দেখতে হবে নাটকের শেষ পর্যন্ত।


নাটক— হাজব্যান্ড অব দ্য ইয়ার
রচনা ও পরিচালনা: মাইদুর রহমান হিমি
প্রচার সময়: ঈদের দিন রাত ০৯টা ২৫মিনিটে।
অভিনয়ে: মুশফিক ফারহান, তানজিন তিশা ও আরো অনেকে।

মাইদুর রহমান হিমি—এর রচনা ও পরিচালনায় নাটক ‘হাজব্যান্ড অব দ্য ইয়ার’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দিন রাত ০৯টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মুশফিক ফারহান, তানজিন তিশা ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ: সবুজ ও তিশা স্বামী—স্ত্রী। সবুজ সিঙ্গাপুরের একজন প্রবাসী। আর তার স্ত্রী তিশা গ্রামের মেয়ে। সে তার স্বামীর সঙ্গে সিঙ্গাপুর ঘুরতে আসে। কারণ তার অনেকদিনের স্বপ্ন সিঙ্গাপুর ঘুরতে আসার। কিন্তু এখানে আসার আগে তিশার ধারণা ছিল এখানে অন্যদের মতো তার স্বামীও বিশাল বাড়ি ও গাড়ির মালিক। এতোদিন সবুজ নিজেকে নিয়ে এমনটিই বলে আসছিলো তিশাকে। শুরু হয় সিঙ্গাপুরে সবুজ ও তিশার নতুন জীবন। তবে এখানে দেখা দেয় নতুন এক ঝামেলা। তিশার প্রতিদিনের বায়নার যেন শেষ নেই সবুজের কাছে। একদিন সবুজ তার অফিসের উদ্দেশ্যে বাসা থেকে বের হলে। তিশাও ঘুরতে বের হয় সিঙ্গাপুর। এদিকে সবুজ ও তার বন্ধু বদরুল তাদের রেঁস্তোরার সামনে দাঁড়িয়ে কাস্টমারদের ডাকতে থাকে তাদের রেঁস্তোরাতে আসার জন্য। এমন সময় তিশাকে কাস্টমার মনে করে বদরুল নিয়ে এসে সবুজকে ডাক দেয়, সবুজ তো দেখে অবাক। কারণ এটা তার বউ তিশা। শুরু হয় দাম্পত্য জীবনে অশান্তি। তিশা এতোদিন জানতো তার স্বামী সবুজ সিঙ্গাপুরে বড় চাকরি করে, কিন্তু আসলে সে একটি রেঁস্তোরাতে ওয়েটারের জব করে। এ নিয়ে তিশাকে নানান ভাবে বোঝানোর চেষ্টা করেও ব্যর্থ হয় সবুজ। এরপর তিশা তাকে শর্ত দেয় যদি সে তাকে বড় কোনো রেস্টুরেন্টে দামি খাবার খাওয়াতে নিয়ে যায়, তাহলে সে তার মা’কে এই ব্যাপারে কিছু বলবে না। কিন্তু সবুজ তো এতো ডলার খরচ করে তিশাকে খাওয়াতে পারবে না। তাই সে নতুন এক বুদ্ধি বের করে সেটা হলো তার বন্ধু বদরুল দীর্ঘদিন যাবত বিয়ে করার জন্য মেয়ে খুঁজতেছে। আর এই সুযোগটাকেই কাজে লাগায় সবুজ সে বলে যদি তুই তোর ভাবিকে (তিশা) পটাতে পারিস তাহলে তোর ভাবির ছোট সুন্দরী একটা বোন আছে। ব্যস, বদরুল তো মহাখুশি। গ্রামের এমনই এক স্বামী—স্ত্রীর সিঙ্গাপুরের প্রবাস জীবনের মজাদার ঘটনা নিয়ে নাটকের গল্প। সিঙ্গাপুরে তাদের দুজনের বাকি সময়ের গল্প জানতে দেখতে হবে নাটকের শেষ পর্যন্ত।  

নাটক— চাঁদের দেশে প্রেম
রচনা ও পরিচালনা: হারুন রুশো
প্রচার সময়: ঈদের দিন রাত ১০টা ৪৫মিনিটে।
অভিনয়ে: নিলয় আলমগীর, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।
হারুন রুশো—এর রচনা ও পরিচালনায় নাটক ‘চাঁদের দেশে প্রেম’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের  দিন রাত ১০টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

গল্প সংক্ষেপ: চাঁদনী (জান্নাতুল সুমাইয়া হিমি) ধনী বাবার একমাত্র মেয়ে। যার মহাকাশ গবেষণা কেন্দ্র ‘নাসা’র প্রতি প্রচুর ভালোবাসা। তাই সে তার বাবা—মার কাছে বায়না ধরেন যে, নাসায় চাকরি করা ছেলে ছাড়া সে বিয়ে করবে না। এদিকে জুয়েল (নিলয় আলমগীর) একটা চাকরির জন্য বিভিন্ন অফিসে ইন্টারভিউ দিয়ে যাচ্ছে। কিন্তু কোনো চাকরিই তার হচ্ছিল না। জুয়েল একদিন বাজার করতে গেলে সেখানে পরিচয় হয় ঘটকরাজ লাল মিয়ার সাথে, এ সময় জুয়েল নিজেকে নাসার একজন ফাউন্ডার মেম্বার হিসেবে পরিচয় দেন ঘটকের কাছে। এর কিছুদিন পর জুয়েল রাস্তা দিয়ে যাওয়ার সময় ঘটকরাজের অফিস তার নজরে আসে। পরে ঘটক জুয়েলের কাছে তার সম্পর্কে বিস্তারিত জানতে চান, সবকিছু জেনে ঘটকরাজ তাকে জানান তার জন্য যোগ্য পাত্রী রেডি আছে। এ শুনে বেশ অবাক হয়ে যান জুয়েল, তবে মনে কিছুটা খুশিও হন বটে জুয়েল। এ নিয়ে এগিয়েছে নাটকের গল্প। আর এই গল্পের বাকি অংশটুকু জানতে দেখতে হবে নাটকের শেষ পর্যন্ত।  

নাটক— মনের কোলাহল
পরিচালনা: রুবেল হাসান হৃদয়
প্রচার সময়: ঈদের দিন রাত ১১টা ৩৫মিনিটে।
অভিনয়ে: অপূর্ব, সাবিলা নূর ও আরো অনেকে।

রুবেল হাসান হৃদয়—এর পরিচালনায় নাটক ‘মনের কোলাহল’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দিন রাত ১১টা ৩৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন অপূর্ব, সাবিলা নূর ও আরো অনেকে।

ঈদের ২য় দিন— একক নাটক

নাটক— তিন টেক্কা
পরিচালনা : শৌর্য দীপ্ত সূর্য 
প্রচার সময়: ঈদের ২য় দিন বিকেল ০৫টা ১০মিনিটে। 
অভিনয়ে: মারজুক রাসেল, চাষী আলম, বাচ্চু ও আরো অনেকে।

নাটক ‘তিন টেক্কা’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ২য় দিন বিকেল ০৫টা ১০মিনিটে। শৌর্য দীপ্ত সূর্য— এর পরিচালনায় নাটকে অভিনয় করেছেন মারজুক রাসেল, চাষী আলম, বাচ্চু ও আরো অনেকে।

নাটক— জৌতিষী বউ
রচনা : অনামিকা মন্ডল
পরিচালনা: মিশুক মিঠু
প্রচার সময়: ঈদের ২য় দিন রাত ০৭টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: নিলয় আলমগীর, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

মিশুক মিঠু—এর রচনা ও পরিচালনায় নাটক ‘জৌতিষী বউ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ২য় দিন রাত ০৭টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে। 

গল্প সংক্ষেপ: কেয়া (তানিয়া বৃষ্টি) যা বলে তা—ই ফলে যায় পুরো গ্রামে মোটামুটি জানে সেটা। রাফি (নিলয় আলমগীর) পাশের গ্রামের ছেলে। চাকরির উদ্দেশ্যে কেয়াদেও গ্রামে আসে রাফি। কেয়ার সাথে তার প্রথম সাক্ষাৎটা মোটেও ভালো হয় না রাফির জন্য। ইনন্টারভিউ দিতে এসে কেয়ার সাথে ধাক্কা লেগে পড়ে যায়, তার জামা—কাপড় সব নষ্ট হয়ে যায়। রাফি কেয়াকে বকাঝকা করতে গেলে কেয়া বলে দেয়, এই চাকরি আপনার হবে না। সত্যি সত্যিই চাকরিটা হয় না রাফির। এরপর যতবার রাফির সাথে কেয়ার দেখা হয় কেয়া রাফিকে নিয়ে যা যা ভবিষ্যৎবাণী করে সেটাই হতে থাকে। রাফি বুঝতে পারে কেয়ার একটা জ্যোতিষী ক্ষমতা আছে। সে মনে মনে ঠিক করে সে কেয়াকে বিয়ে করবে। আর কেয়াকে দিয়ে ভালো ভালো কথা বলাবে, এতে রাফির লাইফ সেটেল্ড হয়ে যাবে। যে ভাবা সেই কাজ। কেয়া ও তার বাবাকে ইমপ্রেস করে রাফি কেয়াকে ঘরে নিয়ে আসে। বিয়ের কিছুদিন যাবার পর রাফি টের পায়, কেয়া যা যা বলে সব হয় না। শুধুমাত্র নেগেটিভ কথাগুলোই ফলে, পজিটিভ কথা বললে ফলে না। রাফির সমস্ত পরিকল্পনা ভেস্তে যায়। এমনই এক গল্প নিয়ে সাজানো হয়েছে নাটকটি।

নাটক— শেকল
রচনা: বিশ্বজিত দত্ত
পরিচালনা: তৌফিকুল ইসলাম
প্রচার সময়: ঈদের ২য় দিন রাত ০৯টা ২৫মিনিটে। 
অভিনয়ে: তৌসিফ মাহবুব, সাদিয়া আয়মান ও আরো অনেকে।
 
বিশ্বজিত দত্ত—এর রচনা ও তৌফিকুল ইসলাম—এর পরিচালনায় নাটক ‘শেকল’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ২য় দিন রাত ০৯টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, সাদিয়া আয়মান ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ: বাসায় পরিবারের সবার সাথে সকালের নাস্তা করতে বসেন রাশেদ। এ সময় তার মনে পড়ে অফিসে জরুরি একটি কাজ বাকি আছে। কারণ দ্রুত অফিসে গিয়ে ১০ লাখ টাকার একটি চেক পাস না করলে কোম্পানির বিরাট ক্ষতি হয়ে যাবে। তাই তো রাশেদ পুরো নাস্তা না করেই অফিসের জন্য বের হতে চেয়ার থেকে উঠে দাঁড়ায়, দরজার দিকে যখন হাঁটতে শুরু করেন তখনই তিনি আবিষ্কার করেন তার পায়ে শিকল লাগানো। আর এরপরই রাশেদ প্রচণ্ড রেগে যান তার বাবা—মায়ের উপর। এমন সময় তার স্ত্রী মুনতাহা (সাদিয়া আয়মান) তাকে শান্ত করার চেষ্টা করলে সে আরো বেশি উত্তেজিত হয়ে উঠেন। উল্টো রাশেদ মুনতাহার দিকে তাকিয়ে জানতে চান, কে সে? সে তাদের বাসায় কি করছেন। এমনকি রাশেদ তার বাবাকে বলেন, তিনি যেন এই মেয়েটাকে বের করে দেন। ওই মুহুর্তে রাশেদকে থামানোর চেষ্টা কেও যখন আর সম্ভব হচ্ছে না তখন তার বাবা দ্রুত একটা ইনজেকশেন পুষ করেন তাকে।  এর কিছুক্ষণ পরই রাশেদ মাটিতে লুটিয়ে পড়েন। এ দৃশ্য দেখে কান্নায় ভেঙে পড়েন তার স্ত্রী মুনতাহা। কারণ রাশেদ ও মুনতাহা দুজন দুজনকে ভালোবেসে বিয়ে করেছেন। বিয়ের কিছুদিন পরই তার ভালোবাসার মানুষটি একটি সড়ক দূঘটনার পরপরই তার স্মৃতি শক্তি হারিয়ে ফেলেছেন। ডাক্তার জানিয়েছেন, রাশেদের ব্রেইনে প্রচণ্ড আঘাত পেয়েছেন। তাই তার সুস্থ হতে অনেকটা সময় লাগতে পারে। তবে কতটা সময় লাগতে পােও সেটা তিনি নিশ্চিত করে বলতে পারছেন নাহ। এমনই এক গল্প নিয়ে নাটকটি। আর গল্পের বাকি অংশটুকু জানা যাবে নাটকের শেষে।  

নাটক— গেস্ট ইন সিঙ্গাপুর
রচনা ও পরিচালনা: হাসিব হোসেন রাখি
প্রচার সময়: ঈদের ২য় দিন রাত ১০টা ৪৫মিনিটে।
অভিনয়ে: নিলয় আলমগীর, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

ঘাসিব হোসেন রাখি—এর রচনা ও পরিচালনায় নাটক ‘গেস্ট ইন সিঙ্গাপুর’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ২য় দিন রাত ১০টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ: গ্রামের বসবাস করা স্বামী—স্ত্রীর খুব ইচ্ছে দেশের বাইরে কোথাও ঘুরতে যাবে। সেই দম্পতিরা হলেন জয়নাল (নিলয় আলমগীর) ও জবা (জান্নাতুল সুমাইয়া হিমি)। তাই তারা দুজনে ঠিক করেন জয়নালের এক বন্ধু থাকেন দেশের বাইরে তার কাছেই যাবে তারা। যেই ভাবা সেই কাজ। জয়নাল ও তার স্ত্রীর জন্য পাসপোর্ট ও ভিসা রেডি কেও বিদেশ ঘুরতে যাওয়ার উদ্দে্যশে। এদিকে তার বন্ধু জব্বার (পাভেল) এর কিছুই জানে না। সে থাকে সিঙ্গাপুর। হঠাৎ একদিন জয়নাল তার স্ত্রীকে নিয়ে বন্ধু জব্বারের কাছে বেড়াতে যাওয়ার জন্য সিঙ্গাপুর এসে পৌঁছান। কিন্তু এখানে ঘটে এক নতুন বিপত্তি। আর তা হলো জয়নাল তার স্ত্রী জবাকে রাস্তার পাশে দাঁড় করিয়ে যান। কিন্তু জবা বেশ কিছু সময় অতিবাহিত হয়ে গেলে জয়নালের আসার কোনো খোঁজ না পেয়ে সে রাস্তার পাশে বসেই কান্না করতে শুরু করে। এর কিছুক্ষণ পরেই জয়নাল এসে হাজির। সে এসে দেখে তার স্ত্রী জবা বসে—বসে কান্না করছে। তখন সে জবাকে জিজ্ঞেস করলে সে বলে, তার মনে হয়েছে জয়নাল তাকে এই অচেনা দেশে রেখে হারিয়ে গেছে। তখন জয়নাল তাকে বলে যে, সে কোথাও যায়নি, সে তাদের দুজনের জন্য ট্যাক্সি খুঁজতে গিয়েছিল। পরে সেই ট্যাক্সি করে তারা দুজনে বন্ধু জব্বারের বাসায় যায়। সেখানে গিয়ে তাদের দুজনের চোখ কপালে উঠার অবস্থা। কারণ বাসায় এক অন্য রকম পরিবেশ, যেখানে জব্বার তার বান্ধবীকে নিয়ে ব্যস্ত। এমন সময় জব্বারের বান্ধবী সৌমি জয়নালের কাছে জানতে চায় সে কার কাছে এসেছে। এসব দৃশ্য দেখে জয়নালের স্ত্রী জবা তো বেশ অবাক। জবা তখন জয়নালের কাছে জানতে চাই যে, তার বন্ধু ঠিকানা আসলে সে জানে কি না। এমনই এক বিদেশী বন্ধুর কাছে ঘুরতে যাওয়ার পর গ্রামের বন্ধু তার স্ত্রীর সঙ্গে ঘটা নানান ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হয়েছে এই নাটকটি। আর সিঙ্গাপুরে বন্ধুর কাছে ঘুরতে যাওয়ার বাকি গল্প জানতে চোখ রাখতে হবে নাটকের শেষ পর্যন্ত।

নাটক— সাবলেট
পরিচালনা: মেহেদী হাসান হৃদয়
প্রচার সময়: ঈদের ২য় দিন রাত ১১টা ৩৫মিনিটে। 
অভিনয়ে: মুশফিক ফারহান, কেয়া পায়েল ও আরো অনেকে।

মেহেদী হাসান হৃদয়— এর রচনা ও পরিচালনায় নাটক ‘সাবলেট’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ২য় দিন রাত ১১টা ৩৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মুশফিক ফারহান, কেয়া পায়েল ও আরো অনেকে।
 
ঈদের ৩য় দিন— একক নাটক
নাটক— মি. এ্যারোগ্যান্ট
পরিচালনা: রাইসুল তমাল
প্রচার সময়: ঈদের ৩য় দিন বিকেল ০৫টা ১০মিনিটে। 
অভিনয়ে: আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

রাইসুল তমাল— এর রচনা ও পরিচালনায় নাটক ‘মি. এ্যারোগ্যান্ট’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৩য় দিন বিকেল ০৫টা ১০মিনিটে। নাটকে অভিনয় করেছেন আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

নাটক— ফিরবো বলে
পরিচালনা: রাফাত মজুমদার রিংকু
প্রচার সময়: ঈদের ৩য় দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। 
অভিনয়ে: খায়রুল বাসার, তানজিন তিশা ও আরো অনেকে।

রাফাত মজুমদার রিংকু— এর পরিচালনায় নাটক ‘ফিরবো বলে’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৩য় দিন সন্ধ্যা ৬টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন খায়রুল বাসার, তানজিন তিশা ও আরো অনেকে।

নাটক— হুকআপ
রচনা ও পরিচালনা: জামাল মল্লিক
প্রচার সময়: ঈদের ৩য় দিন রাত ০৭টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: ইয়াশ রোহান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

জামাল মল্লিক—এর রচনা ও পরিচালনায় নাটক ‘হুকআপ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৩য় দিন রাত ০৭টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন ইয়াশ রোহান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

নাটক— মাথা গরম জামাই 
রচনা ও পরিচালনা: তাইফুর জাহান আশিক
প্রচার সময়: ঈদের ৩য় দিন রাত ৯টা ২৫মিনিটে।
অভিনয়ে: মোশাররফ করিম, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে। 

তাইফুর জাহান আশিক—এর রচনা ও পরিচালনায় নাটক ‘মুক্তি’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৩য় দিন রাত ০৯টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ: মোশাররফ করিম চেয়ারম্যান আজগর সাহেবের ছেলে। আজগর চেয়ারম্যান চারবারের নির্বাচিত একজন সুপরিচিত একজন মানুষ। আর সুখি (হিমি) আজগর চেয়ারম্যানের ছেলে মানে মোশাররফ করিমের স্ত্রী। বিয়ের পর প্রথমবার শ্বশুর বাড়ি বউ নিয়ে বেড়াতে আসেন মোশাররফ করিম। আসার সময় রাস্তায় তার ব্যক্তিগত গাড়িটি আটকে যায় রাস্তা প্রশস্ত কম থাকায়। মূলত এখান থেকেই শুরু মোশাররফ করিমের রাগ। এদিকে আবার জামাই তার শ্বশুর বাড়ি প্রথমবার আসলেও নেই কোনো জাঁকজমক আয়োজন। আর এনিয়ে সখিুর বাবাকে অনেক অপমান করেন জামাই মোশাররফ করিম। কেন, সে আসার খবরেও কোনো ব্যানপার্টির ব্যবস্থা তিনি করেননি। সুখিদের আর্থিক অবস্থা মোশাররফ করিমের তুলনায় অনেকটা দূর্বল ছিল। আর তাই তো জামাই মোশাররফ করিমের অহমিকার শেষ নেই। শ^শুর বাড়িতে বেড়াতে আসার পর থেকে মোশাররফ করিমের চাহিদার শেষ নেই। তার শ্বশুর শ্বাশুরিরও জামাইয়ের প্রতি যত্নের কোনো কমতি নেই, তবুও তারা যেন জামাইয়ের মন জয় করতে পারছেন না। একদিন মোশাররফ করিম এলাকার এক নামকরা ঠিকাদারকে নিয়ে আসেন তার শ্বশুর বাড়ি, তাকে নিয়ে এসো পুরো বাড়ির মাপ নিতে বলেন মোশাররফ করিম। কারণ সে এখানে পাঁচতলা বাড়ি বানাবেন। কিন্তু এখানে এসে বাধা দেন তার শ্বশুর। তিনি সরাসরি জামাই মোশাররফ করিমকে জানিয়ে দেন যে, তার বাড়িতে তিনি অন্য কারো টাকায় বাড়ি নির্মাণ করতে রাজি না। এখান থেকেই জামাই—শ্বশুরের খারাপ সম্পর্কের তিব্রতা প্রকাশ্যে আসতে শুরু করে। এমনই এক বদমেজাজি জামাই ও তার শ^শুর বাড়ির ঘটনা নিয়ে নাটকটির গল্প।  

নাটক— পাওয়াফুল জামাই
রচনা ও পরিচালনা: মাইদুল রাকিব
প্রচার সময়: ঈদের ৩য় দিন রাত ১০টা ৪৫মিনিটে।
অভিনয়ে: জোভান আহমেদ, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

মাইদুল রাকিব—এর রচনা ও পরিচালনায় নাটক ‘পাওয়ারফুল জামাই’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৩য় দিন রাত ১০টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন জোভান আহমেদ, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপে: একজন পাওয়ারফুল পলিটিকাল ব্যক্তির মেয়ে আনিলা। আর শুভ নিজেই একজন নেতা। আনিলাকে জীবনের থেকেও বেশি ভালবাসে শুভ। নেতা হিসাবে বড় পদ পেয়েও শুভ ছেড়ে দেয় আনিলার জন্য। মূলত মায়ের কষ্ট খুব কাছ থেকে দেখেছে আনিলা। তাই সে বিয়ে করতে চায় একজন অন্য পেশার  ছেলেকে। হঠাৎ আানিলার বিয়ে ঠিক করে তার বাবা, তাও আবার এক বড় পলিটিকাল পরিবারে। আনিলা তার বাবাকে শুভ’র কথা বলে। একদিন আনিলার বাবার সাথে দেখা করে শুভ। এদিকে আনিলার বাবা ও ভাইরা বাবা শুভর সাথে কথা বলে হতাশ হয়ে পড়ে। আনিলাকে মিথ্যা কথা বলে আবারও বাড়িতে আনিয়ে বিয়ের আয়োজন করে তার বাবা। এ কথা আনিলা শুভকে জানায়। শুভ কৌশলে বিয়ে বাড়িতে ঢুকে আনিলাকে নিয়ে পালায়। আর এ নিয়ে শুরু হয় শ্বাসরুদ্ধকর মারামারি। অবশেষে ঢাকার বড় ভাইদেও হেল্প  নেয় শুভ। অন্যদিকে ঢাকা থেকে সেই বড়ভাই লোকাল সভাপতি অর্থাৎ আনিলার বাবাকেই দায়িত্ব দেয় শুভকে রক্ষার। পরে আনিলার বাবা মেয়ে খেঁাজা বাদ দিয়ে ওই নেতার দায়িত্ব পালন করতে ব্যস্ত হয়ে পড়েন। অবশেষে মেয়ের সাথে শুভকে দেখে কোপাতে যায় আনিলার বাবার লোকেরা। পরে সেই কোপ ঠেকায় সভাপতি নিজেই। পরে আনিলার বাবা জানতে পারে শুভ অনেক বড় ও পাওয়ারফুল একজন নেতা। এমনই এক নেতার প্রেম ও রাজনৈতিক জীবনের ঘটনা নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। আর গল্পের বাকি অংশটুকু দেখতে চোখ রাখতে হবে নাটকের শেষ পর্যন্ত।

নাটক— ফকির যখন কোটিপতি
পরিচালনা: প্রীতি দত্ত
প্রচার সময়: ঈদের ৩য় দিন রাত ১১টা ৩৫মিনিটে। 
অভিনয়ে: নিলয় আলমগীর, সামিরা খান মাহি ও আরো অনেকে।

প্রীতি দত্ত— এর পরিচালনায় নাটক ‘ফকির যখন কোটিপতি’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৩য় দিন রাত ১১টা ৩৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, সামিরা খান মাহি ও আরো অনেকে।

৭টি বাংলা চলচ্চিত্র
এক টাকার দেনমোহর
অভিনয়শিল্পী: শাকিব খান, অপু বিশ্বাস, মিশা ও আরো অনেকে।
প্রচার সময়: ঈদের দিন সকাল ১০:১০ মিনিটে।

রাজাবাবু
অভিনয়শিল্পী: শাকিব খান, অপু বিশ্বাস ও আরো অনেকে।
প্রচার সময়: ঈদের ২য় দিন সকাল ১০:১০ মিনিটে।

হিটম্যান
অভিনয়ে: শাকিব খান, অপু বিশ্বাস ও আরো অনেকে।
প্রচার সময়: ঈদের ৩য় দিন সকাল ১০:১০ মিনিট।

কোটি টাকার প্রেম
অভিনয়ে: শাকিব খান, অপু বিশ্বাস ও আরো অনেকে।
প্রচার সময়: ঈদের ৪র্থ দিন সকাল ১০:১০ মিনিট।

জান কুরবান
অভিনয়ে: শাকিব খান, অপু বিশ্বাস ও আরো অনেকে।
প্রচার সময়: ঈদের ৫ম দিন সকাল ১০:১০ মিনিট।

অংক
অভিনয়ে: ডিপজল, রেসি জয় ও আরো অনেকে।
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন সকাল ১০:১০ মিনিট।

এইতো প্রেম
অভিনয়ে: শাকিব খান, বিন্দু ও আরো অনেকে।
প্রচার সময়: ঈদের ৭ম দিন সকাল ১০:১০ মিনিটে।

ঈদের ৪র্থ দিন— একক নাটক
নাটক— বাপ বেটার বিয়ে
পরিচালনা: সুজিত বিশ্বাস
প্রচার সময়: ঈদের ৪র্থ দিন বিকেল ০৫টা ১০মিনিটে। 
অভিনয়ে: মীর সাব্বির, আমিরুল ইসলাম চৌধুরী, উর্মিলা ও আরো অনেকে।

সুজিত বিশ্বাস—এর পরিচালনায় নাটক ‘বাপ বেটার বিয়ে’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৪র্থ দিন বিকেল ০৫টা ১০মিনিটে। নাটকে অভিনয় করেছেন মীর সাব্বির, আমিরুল ইসলাম চৌধুরী, উর্মিলা ও আরো অনেকে।

নাটক— ঋণ
পরিচালনা: পথিক সাধন
প্রচার সময়: ঈদের ২য় দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। 
অভিনয়ে: জোভান আহমেদ, তানজিম সাইয়ারা তটিনী ও আরো অনেকে।

পথিক সাধন—এর পরিচালনায় নাটক ‘ঋণ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ২য় দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন জোভান আহমেদ, তানজিম সাইয়ারা তটিনী ও আরো অনেকে।

নাটক— ফুল মেন্টাল জামাই
পরিচালনা: সকাল আহমেদ
প্রচার সময়: ঈদের ৪র্থ দিন রাত ০৭টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: মোশাররফ করিম, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

সকাল আহমেদ’র পরিচালনায় নাটক ‘ফুল মেন্টাল জামাই’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৪র্থ দিন রাত ০৭টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।
গল্প সংক্ষেপে : দুবাই গিয়ে সম্পূর্ণ ফক্কর হয়ে দেশে ফিরেছে বক্কর। গঞ্জের লোহা লক্কর ও ভাঙ্গারি ব্যবসা ছেড়ে অধিক লাভের আশায় সে দুবাই গিয়েছিল। ভাঙ্গারীর ব্যবসার কারণে তার জন্য অধিকাংশ সম্বন্ধই আসতো ভাঙাচোরা। কোনো মেয়ের চাপা ভাঙ্গা নয়তো কারো মাজা ভাঙ্গা। দুবাইয়ের যাত্রী শুনে একদিন তার কপালে নাহারের মতো সুন্দরী পাত্রী জুটলো। জটিলপুরের কুটিল সুদ ব্যবসায়ী আনসার আলী দুবাইয়ের পাত্র শুনে তখন সবে মাত্র এসএসসি পাশ করা তাহার কন্যা নাহারকে বক্করের কাছে সপে দিলেন। আর তা শুনে গাত্রদাহ শুরু হয়েছিলো নাহারের প্রেমে বিভোর পান দোকানি জানে আলম আর লেডিস কারিগর বডি ফিটিং মিজানের। কিন্তু তাদের দুজনের হৃদয় খানখান করে নাহার যেদিন বক্করের হাত ধরে চলে যায়, সেদিন থেকেই জানে আলম তার বুকের বা পাশে এক বিশেষ ধরনের ব্যথার মলম লাগায়। আর বডি ফিটিং মিজান কয়েকবার তার নিজের জান দিতে গিয়া ব্যর্থ হয়ে এখন দোতারা নিয়ে বিচ্ছেদের গান গায়। এদিকে দুবাই থাকতেই বাড়ির আশপাশে দুই বেগানা পুরুষের চক্কর খাওয়ার কথা মায়ের মারফত শুনে বক্করের চক্কর শুরু। কারণ বিয়ে করে বউ ফেলে এভাবে চলে আসা একটা রিস্কের ব্যাপার। কিন্তু ভিডিও কলে নাহারের গদ—গদ পাহাড় সমান ভালোবাসা দেখে সে কিছুটা নিশ্চিন্তে ছিলো। যাইহোক দেশে ফিরে সে কোনোভাবেই নাহারকে বুঝতে দেয় না যে সে এখন নিঃস্ব। সে হাবেভাবে ভীষণ হ্যাডাম নিয়ে চলে। কারণ কথায় আছে অভাব আসলে ভালোবাসা জনালা দিয়ে পালায় আর এতো মেয়ে মানুষের স্বভাব। এমনই এক দম্পতির পারিবারিক ভালোবাসার কাহিনী নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। আর গল্পের বাকি অংশটুকু জানতে চোখ রাখতে হবে নাটকটির শেষ পর্যন্ত।

নাটক— প্রাইভেট বিয়ে
রচনা ও পরিচালনা: ইমরান হাওলাদার
প্রচার সময়: ঈদেও ৪র্থ দিন রাত ০৯টা ২৫মিনিটে।
অভিনয়ে: নিলয়, সামিরা খান মাহি ও আরো অনেকে।

ইমরান হাওলাদার—এর রচনা ও পরিচালনায় নাটক ‘প্রাইভেট বিয়ে’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৪র্থ দিন রাত ০৯টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয়, সামিরা খান মাহি ও আরো অনেকে।

গল্প সংক্ষেপ: : সামিয়া ও লামিয়া দুই বোনকে তাদের বাসায় গিয়ে প্রাইভেট পড়ায় সৌরভ। সৌরভ কয়দিন ধরে খুব টেনশেনে আছে কারণ সামিয়ার বিয়ে ঠিক হয়ে গেছে। সে নানাভাবে সামিয়ার বাবা মাকে বুঝাচ্ছে সামিয়ার এখনো বিয়ের বয়স হয়নি। সামিয়ার পড়াশুনা শেষ করে বিয়ে করা দরকার। সামিয়ার মা অবাক হয়, কেনো সৌরভ সামিয়ার বিয়ে ঠেকাতে চাচ্ছে? এই নিয়ে ঘটে নানান মজার ঘটনা। তারপর কি হয়? বোনাস কি পায়? গব জানা যাবে নাটকের শেষে।   

নাটক— বাহাদুরি
রচনা ও পরিচালনা: শেখ নাজমুল হুদা ইমন
প্রচার সময়: ঈদের ৪র্থ দিন রাত ১০টা ৪৫মিনিটে।
অভিনয়ে: নিলয় আলমগীর, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

শেখ নাজমুল হুদা ইমন—এর পরিচালনায় নাটক ‘বাহাদুরি’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন রাত ১০টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ: ৩৭ বছর বয়সী জামাল গত ১১ বছর ধরে কাতারে শ্রমিক হিসেবে কর্মরত। তার একার উপার্জনের উপর বাড়িতে বৃদ্ধ বাবা, ২০ বয়সী ভাই ও তার বউ আর ৬ বছরের সন্তান সবাই নির্ভরশীল। সাত বছর আগে সে সর্বশেষ দেশে এসেছিল। তখন পরিবারের পীড়াপীড়িতে বিদেশ যাবার আগে মিলির সঙ্গে তার বিয়ে হয়। ছুটি শেষ হয়ে যাওয়ায় নতুন বউয়ের হাতের মেহেদীর রং শুকানো আগেই বিদেশ পাড়ি জমাতে হয় জামালকে। তাদের ভালোবাসার একমাত্র ফসল তাদের মেয়ে কলিকে গত ৬ বছর ধরে সে শুধু ভিডিও কলের মাধ্যমেই ভালোবেসে যাচ্ছে। কিন্তু হাড়ভাঙ্গা পরিশ্রম করে, ওভারটাইম করে হলেও তার পাঠানো টাকায় পবিারের সবার চাহিদা যখন পূরণ হতে থাকে, তখন তাদের হাসিমাখা মুখ দেখে জামালের যাবতীয় যন্ত্রণা ও কষ্টগুলো খুব সুখকর মনে হয় তার কাছে। জামালের মেয়ে এখন ক্লাস ওয়ানে পড়ে, অথচ সে একবারের জন্যও তার মেয়েকে বুকে জড়িয়ে ধরে আদর করতে পারেনি, সব কষ্ট মেনে নিতে পারলেও এই কষ্টটা আর মানতে পারছে না জামাল। তাই সে সিদ্ধান্ত নেই, সে এবার স্থায়ীভাবে দেশে ফেরত আসবে। দেশের কাউকে কিছু না জানিয়ে, একদিন হঠাৎ করে দেশের উদ্দেশ্যে রওনা দেয় জামাল। গ্রামের বাড়ি পর্যন্ত পৌঁছানোর পুরোটা সময় জুড়ে পরিবারের সবার কথা মনে করে খুবই আবেগ প্রবণ হয়ে পড়ে জামাল। এ প্রিয় মানুষগুলোকে ছেড়ে সে আর কখনো বিদেশ পাড়ি জমাবে না, এটা ভেবেই তার খুব ভালো লাগছে। দেশে আসার পর পরিবারের সবাই তার খাতির যত্নে ব্যতিব্যস্ত হয়ে পড়ে। এভাবে এক দুইদিন যাওয়ার পর সবাই যখন জানতে চায় জামাল আবার কবে বিদেশ ফেরত যাবে। তখন জামাল জানায় সে আর বিদেশ ফেরত যেতে চায় না। কিন্তু এ কথা শোনার পর জামালের প্রতি পরিবারের সবার দৃষ্টিভঙ্গি বদলে যায়। এমনই একজন প্রবাসীর দেশে ফেরত আসা ও পরিবারের সদস্যদের ঘটনা নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। আর গল্পের বাকি অংশটুকু জানতে দেখতে হবে নাটকের শেষ পর্যন্ত।

নাটক— অস্থির বউ
পরিচালনা : সহিদ উন নবী
প্রচার সময়: ঈদের ৪র্থ দিন রাত ১১টা ৩৫ মিনিটে।
অভিনয়ে : শামীম হাসান সরকার, চমক ও আরো অনেকে।

সহিদ উন নবী— এর পরিচালনায় নাটক ‘অস্থির বউ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৪র্থ দিন রাত ১১টা ৪৫ মিনিটে। এতে অভিনয় করেছেন শামীম হাসান সরকার, চমক ও আরো অনেকে।

ঈদের ৫ম দিন— একক নাটক
নাটক— দূষিত নিঃশ^াস
পরিচালনা: সাদনান রনি
প্রচার সময়: ঈদের ৫ম দিন বিকেল ০৫টা ১০মিনিটে। 
অভিনয়ে: যাহের আলভী, ইফফাত আরা তিথি ও আরো অনেকে।

সাদনান রনি—এর পরিচালনায় নাটক ‘দূষিত নিঃশ^াস’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন বিকেল ০৫টা ১০মিনিটে। নাটকে অভিনয় করেছেন যাহের আলভী, ইফফাত আরা তিথি ও আরো অনেকে।

নাটক— স্বপ্নের বিদেশ ওয়ালা
পরিচালনা: ওসমান মিরাজ
প্রচার সময়: ঈদের ৫ম দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। 
অভিনয়ে: নিলয় আলমগীর, সামিরা খান মাহি ও আরো অনেকে।

ওসমান সিরাজ—এর পরিচালনায় নাটক ‘স্বপ্নের বিদেশ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, সামিরা খান মাহি ও আরো অনেকে।

নাটক— টাউট নাম্বার ওয়ান এর আইডি কার্ড
রচনা ও পরিচালনা: সকাল আহমেদ
প্রচার সময়: ঈদের ৫ম দিন রাত ০৭টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: চঞ্চল চৌধুরী, সারিকা সাবাহ ও আরো অনেকে।

সকাল আহমেদ—এর রচনা ও পরিচালনায় নাটক ‘টাউট নাম্বার ১ এর আইডি কার্ড’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন রাত ০৭টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, সারিকা সাবাহ ও আরো অনেকে।

গল্প সংক্ষেপ: মাসুদ গ্রামের ছেলে হলেও বেশ বিচক্ষণ ও স্মার্ট। লেখাপড়া খুব বেশি না করলেও কথাবার্তায় বেজায় দক্ষ। একবার এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্তদের বিদেশী সংস্থা রিলিফ দিতে আসে। একজন বিদেশী ভদ্রলোকের ফুটফরমায়েশ খাটার জন্যে মাসুদ নিয়োগ পায়। তখন সেই বিদেশীর সঙ্গে থাকতে থাকতে বেশ কিছু ইংরেজিও শিখে ফেলেছে সে। ফলে তার সাথে কথা বললেও যে কেউ মনে করবে মাসুদ উচ্চশিক্ষিত। মাসুদ তার এই সহজাত মেধাকে কাজে লাগিয়ে প্রতারণা শুরু করে। অভিনব সব পন্থা বের কেও মানুষের সাথে প্রতারণা করে অর্থ সম্পদ ভালোই করে ফেলেছে সে। এই ক্ষেত্রে সে ব্যবহার করে তার আইডি কার্ড। তারপর কী হয়? জানা যাবে নাটকের শেষে। 

নাটক— সুদ
পরিচালনা: মেহেদী হাসান হৃদয়
প্রচার সময়: ঈদের ৫ম দিন রাত ০৯টা ২৫মিনিটে। 
অভিনয়ে: মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে।

মেহেদী হাসান হৃদয়— এর পরিচালনায় নাটক ‘সুদ/জাল’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন রাত ০৯টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে।

নাটক— দালাল
রচনা ও পরিচালনা: মিফতা আনান
প্রচার সময়: ঈদের ৫ম দিন রাত ১০টা ৪৫মিনিটে।
অভিনয়ে: মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে।

মিফতা আনান—এর রচনা ও পরিচালনায় নাটক ‘দালাল’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন রাত ১০টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে।
গল্প সংক্ষেপ: কথায় আছে সত্য কখনো চাপা থাকে না, শাওনের ব্যাপারটা ওরককমই। তার সত্য কখনো পেটে থাকে না। যেকোনো সময় যেকোনো জায়গায় বেচারার মুখ ফসকে সত্য বের হয়ে যায় এবং সে নিজে বিপদে পেও আর সাথে আশপাশের মানুষদেরও বিপদে ফেলে। শাওন গ্রাজুয়েশন কমপ্লিট করে সত্যের চর্চা করতে গিয়ে কোনো চাকরি করতে না বন্ধুদের সাথে কথায় জমি বিক্রির কাজ শুরু করে। কিন্তু সেখানেও সে তার সত্যবাদিতার কারণে কোনো জমি বিক্রি করতে পারে না এবং এ নিয়ে বন্ধুদের কথা শুনে অনবরত। শুধু কি বন্ধু? তার ভালোবাসার মানুষ পরীও তাকে  সকাল—বিকেল কথা শুনায়। কারণ সে পরীর বাবাকে রাস্তাঘাটে সবার সামনে সত্য বলে অপমান করে। পরীর বাবা তিনবারের চেয়ারম্যান, আর চেয়ারম্যানদেও যে গমের দোষ থাকে তা মুখ ফসকে সে বারবার বলে ফেলে এবং তার এই সত্যবাদিতার জন্য আজ তার ভালোবাসা হুমকির সম্মুখীন। কারণ পরীর বাবা বলে দিছে এই ছেলে সত্য বলা থামাতে না পারলে তার সাথে মেয়ের বিয়ে দিবে না। এরপর শুরু হয় শাওনের মিথ্যা বলার পালা। এভাবেই এগিয়েছে দালাল নাটকের গল্প।

নাটক— আমি অবিবাহিত
পরিচালনা: তাইফুর জাহান আশিক
প্রচার সময়: ঈদের ৫ম দিন রাত ১১টা ৩৫মিনিটে। 
অভিনয়ে: মোশাররফ করিম, তানহা তাসনিয়া ও আরো অনেকে।
 
তাইফুর জাহান আশিক—এর পরিচালনায় নাটক ‘আমি অবিবাহিত’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন রাত ১১টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, তানহা তাসনিয়া ও আরো অনেকে।

ঈদের ৬ষ্ঠ দিন— একক নাটক
নাটক— ঘাসফড়িং
রচনা ও পরিচালনা: সাদনান রনি
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন বিকেল ০৫টা ১০মিনিটে। 
অভিনয়ে: শাশ^ত দত্ত, আইশা খান ও আরো অনেকে।

সাদনান রনি—এর রচনা ও পরিচালনায় নাটক ‘ঘাস ফড়িং’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৬ষ্ঠ দিন বিকেল ০৫টা ১০মিনিটে। নাটকে অভিনয় করেছেন শাশ^ত দত্ত, আইশা খান ও আরো অনেকে।

নাটক— নেটওয়ার্ক প্রবলেম
পরিচালনা: তৌফিকুল ইসলাম
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। 
অভিনয়ে: নিলয় আলমগীর ও জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

তৌফিকুল ইসলাম—এর পরিচালনায় নাটক ‘নেটওয়ার্ক প্রবলেম’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৬ষ্ঠ দিন সন্ধ্যা ০৬ টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর ও জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে। 

নাটক— নার্স ভার্সেস পেশেন্ট
রচনা ও পরিচালনা: মেহেদী হাসান হৃদয়
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন রাত ০৭টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে।

মেহেদী হাসান হৃদয়—এর রচনা ও পরিচালনায় নাটক ‘নার্স ভার্সেস পেশেন্ট’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৬ষ্ঠ দিন রাত ০৭টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মুশফিক ফারহান, সামিরা খান মাহি ও আরো অনেকে।
কাহিনী সংক্ষেপ: রানা একজন ধনী ঘরের সন্তান। একদিন বাসায় সোফায় শুয়ে টেলিভিশন দেখার সময় হঠাৎ তার বুকে ব্যথা শুরু। তার বাবাকে সে ডাকতে থাকে, পরে তার বাবা আসলে সে তার বুকের ব্যথার কথা জানিয়ে ডাক্তার বা অ্যাম্বুলেন্সকে কল দিতে বলে। এ সময় তার বাবা তাকে বলে আরো বেশি করে মোবাইল দেখো, সারা রাত না ঘুমিয়ে মোবাইল দেখলে বুকে ব্যথা হবে না তো কি হবে। তারপর রানাকে নিয়ে তার বাবা হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যায়। লুবনার সাথে রানার প্রথম দেখা হয় হাসপাতালের জরুরি বিভাগে। প্রথম দেখাতেই লুবনাকে ভালো লেগে যায় রানার। আর এরপর থেকেই শুরু হয় রানার হাসপাতালে আসা—যাওয়া। রানার এই বার—বার হাসপাতালে আসা যাওয়ার পিছনের কারণ একটিই, আর তা হলো লুবনাকে একনজর দেখা। তাই সে প্রায়ই কাউকে না কাউকে রোগী বানিয়ে হাসপাতালে আসতে থাকে। একদিন এক বৃদ্ধ নিয়ে এসে তো প্রায় ধরা পড়ে যান। লুবনা রানার সেই চালাকি বুঝতে পেরে কৌশলে রানাকে বুঝানোর চেষ্টা করে। কিন্তু তবুও রানা থামেনি। রানার একবন্ধুর নাম তুলা। বয়স রানার চেয়ে বড় হলেও এখনো তার বিয়েটা করা হয়নি। তার আবার কারণ একটাই সেটা হলো তার মাথার টাক। এদিকে রানা তুলাকে একদিন পরামর্শ দেয় যে, তার পরিচিত একজন নার্স আছে যার কাছে গেলে তুলার টাকের একটা সমাধান সে বের করতে পারবে। তুলা সেই কথা শুনে রানার সঙ্গে যায় লুবনার হাসপাতালে। কিন্তু এখানেও রানার চালাকি ধরে ফেলে লুবনা। অন্যদিকে লুবনাকে দেখে তার প্রেমে পড়ে যান তুলা। সে বাসায় গিয়ে তার বাবাকে বিয়ে করার কথা জানায়। বিয়ের প্রস্তাব নিয়ে তুলার বাবা লুবনার হাসপাতালেও যান। কিন্তু এর কিছুই জানে না রানা। এরপর রানা লুবনাকে দেখতে আবারও তার হাসপাতালে গেলে লুবনা তুলার দেয়া বিয়ের প্রস্তাবের কথা জানায় রানাকে। এ নিয়েই শুরু হয় তুলার সঙ্গে রানার দ্বন্ধ। আবার লুবনাও রানাকে জানিয়ে দেয় সে একজন ডিভোর্সি। এমন সব ঘটনা নিয়ে এগিয়ে যায় নাটকটির গল্প।

নাটক— আলপনার হাত
পরিচালনা: হারুন রুশো
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন রাত ০৯টা ২৫মিনিটে। 
অভিনয়ে: নিলয় আলমগীর, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

হারুন রুশো—এর পরিচালনায় নাটক ‘আলপনার হাত’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৬ষ্ঠ দিন রাত ০৯টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

গল্প সংক্ষেপ: একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন মিহির আলী (নিলয় আলমগীর)। মারিয়া (তানিয়া বৃষ্টি) মিহির আলীর গার্ল ফ্রেন্ডের নাম। যার সাথে দেখা করতে বিভিন্ন ধরনের মিথ্যের আশ্রয় নেন মিহির। এমনকি তার অফিসের বসের সাথেও মিথ্যে বলতে দ্বিধা করেন না। একদিন তার বান্ধবী মারিয়ার সাথে দেখা করতে মিহির তার অফিসের বসের কাছে বন্ধুর সড়ক দূর্ঘটনা হয়েছে বলে ছুটি চান, এই দূর্ঘটনার কথা শুনে মিহিরের বস তাকে ছুটি দেন। এদিকে মিহিরের বান্ধবী যে রেস্টুরেন্টে অপেক্ষা করছিল, সেই একই রেস্টুরেন্টে যান মিহিরের বসও। এখানেও মিথ্যেও আশ্রয় নিতে ছাড়েননি মিহির আলী। অন্যদিকে মিহিরের এক বোন ও তার স্বামীও থাকে তার সাথে একই বাসায়। তার সেই দুলাভাইও এদিকে আবার কম যান না মিহিরের তুলনায়। কিন্তু এরকমভাবে মিথ্যের মাধ্যমে দিন কেটে গেলেও একদিন ঘটে বিপত্তি মিহির আলীর জীবনে। তারপর কী হবে? জানা যাবে নাটকের শেষে।

নাটক— ভালো থেকো বিন্দু
রচনা ও পরিচালনা: সকাল আহমেদ
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন রাত ১০টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।
 
সকাল আহমেদ—এর রচনা ও পরিচালনায় নাটক ‘ভালো থেকো বিন্দু’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৬ষ্ঠ দিন রাত ১০টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ : মানিক ও বিন্দু, তারা দুই জন চাচাতো ভাই—বোন। বিন্দু গ্রামের মেয়ে, ঢাকায় থেকে ভার্সিটিতে পড়াশুনা করে। শহর তার খুব পছন্দ। তার বাবা—মা এখনও গ্রামে থাকে। অন্যদিকে মানিক গ্রামে থেকেই পড়াশুনা করেছে। একদম সাদা মনের মানুষ যাকে বলে। যেকোন পরিবেশে যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে পারে এবং সবার প্রিয় হয়ে যায়। কারো ফোন ঠিক করা থেকে কারো পশু চিকিৎসা সব পারে মানিক। কিন্তু বিন্দু গ্রামে যায়না বললেই চলে। বিন্দুর বাবা একদিন জরুরিভাবে ডেকে পাঠায় বিন্দুকে। খবর পেয়ে দ্রুত গ্রামে যায় সে, কিন্তু গিয়ে দেখে তার বিয়ের আয়োজন চলছে। তার বিয়ে তা—ও আবার তারই গ্রামের চাচাতো ভাইয়ের সাথে। এদিকে মেয়ের মতিগতিতে বাবার মনে হয়েছে এটাই সঠিক সিদ্ধান্ত আর তার কথার ওপর বলার সাহস কারো নেই এমনকি মানিকেরও নেই। তবে সবাই মানিককে পছন্দ করলেও বিন্দু বরাবরই তাকে ক্ষেত মনে হয়। বিন্দু কোনোভাবে চায়না মানিককে বিয়ে করতে। বিন্দুর এ কথা বাবাকে বলার সাহস নেই। তাই সে মানিককে বুঝায় মানিক তার যোগ্য না আর তাছাড়া সে রামিমকে পছন্দ করে। মানিক বোঝে কিন্দু এখানে তারও কিছু করার নেই বলে এবং এও বলে বিয়েটা হয়ে গেলে তারা তাই করবে যা বিন্দু ঠিক করে রেখেছে। এমন দুই চাচাতো ভাইবোনদের গল্প নিয়ে এগিয়েছে নাটকের কাহিনী। বিয়ের পর বিন্দুর প্ল্যান কি তা জানতে দেখতে হবে নাটকের শেষ পর্যন্ত। 

নাটক— সুইটির কাজিন
পরিচালনা: মাহমুদ হাসান রানা
প্রচার সময়: ঈদের ৬ষ্ঠ দিন রাত ১১টা ৩৫মিনিটে।
অভিনয়ে: নিলয় আলমগীর, সামিরা খান মাহি ও আরো অনেকে।

মাহমুদ হাসান রানা—এর পরিচালনায় নাটক ‘বদনাম’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৬ষ্ঠ দিন রাত ১১টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন নিলয় আলমগীর, সামিরা খান মাহি ও আরো অনেকে।

ঈদের ৭ম দিন— একক নাটক
নাটক— বন্ধু ও ভালোবাসা
রচনা ও পরিচালনা: সৈকত রেজা
প্রচার সময়: ঈদের ৭ম দিন দিন বিকেল ০৫টা ১০মিনিটে। 
অভিনয়ে: মিশু সাব্বির, মাহিমা, চাষী আলম ও আরো অনেকে।

সৈকত রেজা—এর রচনা ও পরিচালনায় নাটক ‘বন্ধু ও ভালোবাসা’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৭ম দিন বিকেল ০৫টা ১০মিনিটে। নাটকে অভিনয় করেছেন মিশু সাব্বির, মাহিমা, চাষী আলম ও আরো অনেকে।

নাটক— খুঁত
রচনা ও পরিচালনা: সেতু আরিফ
প্রচার সময়: ঈদের ৭ম দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। 
অভিনয়ে: আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

সেতু আরিফ—এর রচনা ও পরিচালনায় নাটক ‘খুঁত’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৭ম দিন সন্ধ্যা ০৬টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

নাটক— সুপারশপ
রচনা ও পরিচালনা: প্রীতি দত্ত
প্রচার সময়: ঈদের ৭ম দিন রাত ০৭টা ৪৫মিনিটে। 
অভিনয়ে: খায়রুল বাসার, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।

প্রীতি দত্ত— এর রচনা ও পরিচালনায় নাটক ‘সুপারশপ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৭ম দিন রাত ০৭টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন খায়রুল বাসার, জান্নাতুল সুমাইয়া হিমি ও আরো অনেকে।
গল্প সংক্ষেপ: সুতপা, রাব্বি ও সায়েম তিনজনই পড়াশোনা করার জন্য পাড়ি জমিয়েছেন সিঙ্গাপুর। তাদের মধ্যে সুতপা ও রাব্বি আগে থেকেই পূর্বপরিচিত। পাশাপাশি তারা দুজনেই খুব ভালো বন্ধুও বটে। আর তাদের সঙ্গে সায়েমের পরে পরিচয় থেকে বন্ধুত্ব হয়। তিনজনই এখানে একটি সুপারশপে পার্টটাইম জব করেন। আগে থেকেই সুপারশপে কাজ করতো বলে সুতপা ও রাব্বি বেশ দক্ষ। অন্যদিকে সায়েম নতুন আসে সিঙ্গাপুর। এছাড়া সুপারশপের জবে নতুন সায়েম। তাই সুপারশপের ম্যানেজারের কথামতো সায়েমকে সব কাজ শিখিয়ে ও বুঝিয়ে দিতে দায়িত্ব দেয়া হয় সুতপাকে। আর সেই থেকেই দুজনের সঙ্গে আরো ঘনিষ্ট হয়ে উঠার সুযোগ হয়। ওইদিকে সায়েম ও সুতপার মধ্যে যে সম্পর্ক তৈরি হয়েছে সেটা ভালোভাবে নেয়নি রাব্বি। ইদানিং রাব্বি তাদের দুজনকে একসঙ্গে দেখলে বেশ রাগ করে সুতপার সঙ্গে। কিন্তু সুতপা এর কিছুই বুঝতে পারেনি, যে কেন রাব্বি তার সঙ্গে অভিমান করে কথা বলে। একদিন সায়েম সুপারশপে কাজ করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়ে, এ সময় সুতপা দেখতে পেয়ে সায়েমকে নিয়ে তার বাসায় দিয়ে আসে। এদিকে সায়েম অসুস্থ হওয়ার পর থেকে সুতপা বেশ সেবাযত্ন করে। যা রাব্বির কোনোভাবেই সহ্য হচ্ছিল না। সায়েম ও সুতপা পাশাপাশি থাকতে গিয়ে দুজনেরই ভালোলাগা শুরু হয়। সায়েম তাই নিজের ভালোলাগার কথা জানায় সুতপাকে। কিন্তু সুতপা কোনো উত্তর না দিয়ে চলে যায়। পরে সুতপা রাব্বির সাথে কথাগুলো শেয়ার করে। এসব কথা শুনে রাব্বি প্রচণ্ড উত্তেজিত হয়। ওইদিকে সুতপা অনেক ভেবে চিন্তে সায়েমকে সে তার মনের কথা জানানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু সায়েমকে বলার সাথে সাথে সুতপাকে ইগনোর করে। কদিন আগেই যাকে কাছে পাওয়ার জন্য এতো চিন্তা এখন কেন সায়েম সেই মানুষটাকে না করে দিলো? এমনই এক প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটকটি।   

নাটক— একটুকু ছেঁায়া লাগে
পরিচালনা: এমএইচ রাসেল
প্রচার সময়: ঈদের ৭ম দিন রাত ০৯টা ২৫মিনিটে।
অভিনয়ে: খায়রুল বাসার, সামিরা খান মাহি ও আরো অনেকে।

এমএইচ রাসেল—এর পরিচালনায় নাটক ‘একটুকু ছেঁায়া লাগে’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৭ম দিন রাত ০৯টা ২৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন খায়রুল বাসার, সামিরা খান মাহি ও আরো অনেকে।
কাহিনী সংক্ষেপ : রুদ্রের পছন্দের একটি জায়গা হলো ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন। পাশেই তার বাসা। এখানে তার মন ভালো থাকলেও আসে আবার মন খারাপ থাকলেও আসে। কখনো কখনো তো আবার মা—ই রুদ্রকে বলে যা স্টেশন থেকে ঘুরে আয়, ভাল লাগবে। এই স্টেশনেই ফাল্গুনির সাথে পরিচয় হয় রুদ্র’র। ফাল্গুনির বাসা বারিধারা ডিওএইচএস। তাই তো সেও তার বাবা—মা এর সঙ্গে রেলওয়ে স্টেশনে হাঁটতে আসে। তার বাবা—মা’ও খুব উদার মনের মানুষ। কোনো এক সন্ধ্যায় স্টেশনে বসে বই পড়ছিল রুদ্র। হঠাৎ করে ফাল্গুনি সেখানে হাজির। সে রুদ্রকে বলে আপনার সাথে আমার কিছু কথা আছে, তাই এসেছি। তখন ফাল্গুনি তাকে বলে, গত শনিবার আপনি যে বইটা পড়ছিলেন সেই বইটা আমি নীলক্ষেত ও অনলাইনে অনেক খোঁজাখুজি করেও পাইনি, যদি কিছু মনে না করেন বইটা দুদিনের জন্য দেয়া যাবে আমাকে। এদিকে ফাল্গুনির কথাতে বেশ মুগ্ধ হয় রুদ্র। আর প্রতি শনি ও শুক্রবার তাদের দেখা হয় স্টেশনে। এভাবেই চলে তাদের বই আদান প্রদান। তবে দুজনেরই একটি অতীত ছিল একইরকম। আর তা হলো, দুজনেরই আগের একটা প্রেম ছিল। এ নিয়েও তাদের মধ্যে কথা হয়। আর এমনই রোমান্টিক ও ভুল বুঝাবুঝির ঘটনা নিয়ে এগিয়ে যায় নাটকটির গল্প। 

নাটক— পিনিকম্যান ৪
পরিচালনা: তাইফুর জাহান আশিক
প্রচার সময়: ঈদের ৭ম দিন রাত ১০টা ৪৫মিনিটে।
অভিনয়ে: মোশাররফ করিম, জুঁই করিম ও আরো অনেকে।

তাইফুর জাহান আশিক’র পরিচালনায় নাটক ‘ পিনিকম্যান ৪’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৭ম দিন রাত ১০টা ৪৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, জুঁই করিম ও আরো অনেকে।

কাহিনী সংক্ষেপ : নীতু ও ফয়সালের বিয়ের এক বছর পূর্ণ হয়েছে। বিবাহবার্ষিকী উপলক্ষ্যে নীতু অনেক সেজেগুজে স্বামীর জন্য অপেক্ষা করছে। ফয়সালকে কয়েকবার ফোন দিয়েছে কিন্তু সে ফোন ধরেনি। নীতু মনে মনে ভেবেছে হয়তো তার স্বামী তাকে সারপ্রাইজ দেবে বলে ফোন ধরছে না। অফিস থেকে ফেরার সময় হয়তো একটি বড় কেক নিয়ে আসবে। তারপর দুজন মিলে কেক কাটবে কিন্তু ফয়সাল অফিস শেষ করে গভীর রাতে ক্লান্ত হয়ে বাসায় ফেরে। বাইরে খেয়ে এসেছে বলেই ঘুমিয়ে পড়ে। বিবাববার্ষিকী নিয়ে কোনো প্রকার কথা বলে না। নীতু বেশ কিছুদিন ধরেই খেয়াল করেছে ফয়সাল অনেক পরিবর্তন হয়ে গেছে। আগের মতো কাছে আসে না, সুন্দর করে কথা বলে না। ভালোবাসা দিবস, বিবাহবার্ষিকী কিংবা জন্মদিন নিয়ে উচ্ছাস নেই। নীতু ব্যাপারগুলো একদম নিতে পারছে না। বিয়ের পর পর কত ভালোবাসতো য়সাল কিন্তু এখন সেই ফয়সাল একদম অন্য মানুষ। অভিমান করেই ফয়সালের পাশে শুয়ে পড়ে নীতু। পরদিন ফয়সাল অফিসে চলে গেলে নীতু পাশের ফ্ল্যাটের রুনা ভাবির কাছে যায়। গিয়ে সব ঘটনা খুলে বলে। এবং বলে ভাবি আমাকে এমন বুদ্ধি দেন যাতে আমার স্বামীকে আমি বশে আনতে পারি। এরপরই শুরু হয় নীতু নতুন মিশন স্বামীকে বশে আনার। আর গল্পের বাকিঅংশটুকু জানতে দেখতে হবে নাটকের শেষ পর্যন্ত। 

নাটক— একটি অদ্ভুত প্রেমের গল্প
পরিচালনা: সৈয়দ শাকিল
প্রচার সময়: ঈদের ৭ম দিন রাত ১১টা ৩৫মিনিটে।
অভিনয়ে: আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে।

সৈয়দ শাকিল— এর পরিচালনায় নাটক ‘একটি অদ্ভুত প্রেমের গল্প’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৭ম দিন রাত ১১টা ৩৫মিনিটে। নাটকে অভিনয় করেছেন আরশ খান, তানিয়া বৃষ্টি ও আরো অনেকে। 

বিভি/টিটি

মন্তব্য করুন: