• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

নভেম্বরেই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখতে যাচ্ছে বিশ্ববাসী

প্রকাশিত: ১৪:৩৩, ৮ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:৩৩, ৯ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
নভেম্বরেই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখতে যাচ্ছে বিশ্ববাসী

চলতি শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ দেখা যাবে ১৯ নভেম্বর। মহাকাশ গবেষণা সংস্থা- নাসা জানিয়েছে, ২০০১ থেকে ২১০০ এই ১০০ বছরের মধ্যে এটিই সবচেয়ে দীর্ঘ চন্দ্রগ্রহণ হতে পারে। উত্তর আমেরিকাতে এটি সবচেয়ে ভালোভাবে দেখা যাবে এবং তা প্রায় সাড়ে তিন ঘণ্টা থাকবে।

নাসা জানায়, ১৯ নভেম্বর ভোরে চাঁদ, সূর্য আর পৃথিবী কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় এসে পড়বে। এতে নিজস্ব আলো না থাকা চাঁদ পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে। চন্দ্রগ্রহণটি ওই দিন ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী ভোর চারটায় সর্বোচ্চ পরিণতি পাবে।

আরও পড়ুন:
পর্তুগালের শান্তিরক্ষীদের বিরুদ্ধে হীরা পাচারের অভিযোগ
অশ্লীলতার অভিযোগে নারী মডেলকে কারাদণ্ড হুথি বিদ্রোহীদের
শাহরুখের ম্যানেজার পূজাকে নিয়ে জল্পনা বাড়ছেই

জামায়াত নেতার জানাজায় আ. লীগ নেতারা

এসময় চাঁদের ৯৭ শতাংশ ঢাকা পড়বে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই আংশিক গ্রহণের সময় সব থেকে ভালোভাবে সাক্ষী থাকতে পারবে উত্তর আমেরিকা। তবে নিরাশ হতে হবে না উপমহাদেশের মানুষদের। এই অঞ্চলের কোথাও কোথাও দেখা চন্দ্রগ্রহণ।

শতভাগ ঢাকা না পড়ায় এটাকে আংশিক চন্দ্রগ্রহণ বলা হচ্ছে। এসময় লালচে রং ধারণ করবে চাঁদ। শেষ দিকে পিনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে বাংলাদেশ থেকেও। প্রায় সব অঞ্চল থেকে ১৯ নভেম্বর এই পিনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে ততোটা চমকপ্রদ গ্রহণ দেখা যাবে না।

বাংলাদেশের মানুষ ১৯ নভেম্বর বিকাল পাঁচটা ১৩ মিনিট থেকে সন্ধ্যা ছয়টা তিন মিনিট পর্যন্ত চাঁদে নজর রাখতে পারেন।

এছাড়া, ইউরো, এশিয়ার বেশিরভাগ দেশ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগর এলাকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

নাসা আরও জানিয়েছে, বিভিন্ন টাইম জোনের কারণে আংশিক চন্দ্রগ্রহণটি ১৮ ও ১৯ নভেম্বর বিভিন্নস্থানে আংশিক দেখা যেতে পারে। তবে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকার মানুষেরা রাত দুইটা থেকে ভোর চারটা মধ্যে সবচেয়ে ভালোভাবে দেখতে পারবেন।

তিন ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড ধরে চলবে এই গ্রহণ। ২০০১ থেকে ২১০০- এই একশ বছরে দৃশ্যমান ২২৮টি চন্দ্রগ্রহণের মধ্যে এটিই হতে চলেছে সব থেকে দীর্ঘতম চন্দ্রগ্রহণ।

বিভি/এসডি

মন্তব্য করুন: