• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেলেন তিন মার্কিন নাগরিক

প্রকাশিত: ১৬:৫০, ১০ অক্টোবর ২০২২

আপডেট: ১৬:৫৪, ১০ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেলেন তিন মার্কিন নাগরিক

ছবি: বেন এস বারন্যাঙ্কে (বায়ে), ডগলাস ডব্লিউ ডায়মন্ড (মাঝে) এবং ফিলিপ এইচ ডিবভিগ ( ডানে)

২০২২ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। সোমবার (১০ অক্টোবর) এই পুরস্কারের জন্য যৌথভাবে তিন মার্কিন নাগরিকের নাম ঘোষণা করা হয়। তারা হলেন বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডিবভিগ।

ব্যাংক এবং অর্থনৈতিক সংকট নিয়ে গবেষণার স্বীকৃতিস্বরূপ তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কারের অর্থমূল্য বাবদ এক কোটি সুইডিশ ক্রোনার বিজয়ীদের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার (৩ অক্টোবর) থেকে। 

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল নিজের মোট উপার্জনের ৯৪ শতাংশ (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। ১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। সে বছর পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল।

আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধান করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ অ্যাকাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়। সূত্র: সিএনএন, ডিডব্লিউ

বিভি/এমআর

মন্তব্য করুন: