• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

ঘুম থেকে উঠেই ক্লান্ত লাগছে, সাবধান হোন এখনই

প্রকাশিত: ১০:০২, ২০ মার্চ ২০২৩

আপডেট: ১০:৫৯, ২২ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ঘুম থেকে উঠেই ক্লান্ত লাগছে, সাবধান হোন এখনই

ভালো ঘুম মানুষের জীবনে খাবার, পানি ও বাতাসের মতোই গুরুত্বপূর্ণ। সতেজ থাকার জন্য ৭-৮ ঘণ্টা ঘুম খুবই জরুরি। আপনি যদি পর্যাপ্ত ঘুম পান, তাহলে আপনিও আপনার কাজ সঠিক ভাবে চালাতে পারবেন। ভালো ঘুম রোগ দূর করে। এতে আপনার ত্বকও উজ্জ্বল হয় এবং হার্টও থাকে মজবুত।

আরও পড়ুন: 

 

কিন্তু ঘুম থেকে ওঠার পরও যদি আপনি ক্লান্ত বোধ করেন, তাহলে আপনার ব্যস্ত সময়সূচীই এর কারণ হতে পারে। কাজের চাপের কারণে আপনি হয়তো ভালো ঘুমাতে পারছেন না এবং সেই কারণেই আপনি ক্লান্ত বোধ করছেন।

তবে এটি এড়ানোর উপায়ও রয়েছে। আপনার অভ্যাসের ছোট পরিবর্তন করে, আপনি সকালে ঘুম থেকে উঠলে সতেজ বোধ করতে পারেন। আমরা এমনই কিছু টিপস বলছি, যেগুলো অবলম্বন করলে আপনি সকালে ঘুম থেকে উঠলে ক্লান্তি অনুভব করবেন না।

একই সময়ে ঘুমান: আপনি এটি অনেকবার শুনেছেন এবং এটি কিন্তু আদতে সঠিক। আপনার শরীর এক সময়ে ঘুমাতে অভ্যস্ত হয়ে যায় এবং সময় প্রতিদিন পরিবর্তন করলে সমস্যা হতে পারে। প্রতিদিন একই সময়ে ঘুমানোর এবং জেগে ওঠার চেষ্টা করুন।

আরও পড়ুন: 

 

একটি রুটিন তৈরি করুন: যে কাজটি আপনাকে শান্তি ও ভালো ঘুম দেয়, সেই কাজটি অবশ্যই ঘুমানোর আগে করতে হবে। যেমন কেউ বই পড়ে ভালো ঘুম পায়, আবার কেউ মেডিটেশন করে। তবে ঘুমানোর আগে খুব বেশি তরল জাতীয় কিছু খাবার খাবেন না, আপনাকে ওয়াশরুমে যেতে হতে পারে, যা আপনার ঘুম নষ্ট করবে।

ঘুমানোর আগে গ্যাজেট ব্যবহার করবেন না: স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইন এর মতে, ‘ঘুমের আগে ইলেকট্রনিক্স ব্যবহার করলে মস্তিষ্কের উপর খারাপ প্রভাব পড়ে এবং এর ফলে ঘুম খারাপ হয়।’

ত্বক পরিষ্কার করতে ভুলবেন না: ঘুমানোর আগে, পরিষ্কার, টোন এবং ময়েশ্চারাইজ করতে ভুলবেন না। সব মেকআপ খুলে ঘুমাতে যান। এটি আপনার ত্বককে বাতাস লাগতে সাহায্য করবে।

আপনার খাদ্যের যত্ন নিন: ক্যাফেইন, অ্যালকোহল এবং চকলেট আপনার ঘুমে ব্যাঘাত করে। দিনের বেলা এটি নিন। বদহজমের অভিযোগ থাকলে বেশি ভাজা খাবার খাবেন না। রাতের খাবার হালকা রাখুন।

দিনে ঘুমাবেন না: আপনি শিশুদের দেখেছেন, দিনের বেলা ঘুমিয়ে পড়লে তারা সারা রাত জেগে থাকে। এটি আপনার ক্ষেত্রেও প্রযোজ্য। দিনের বেলা ঘুমালে রাতে ঘুমের ব্যাঘাত ঘটে।

লাইট বন্ধ রেখে ঘুমান এবং ঘরের তাপমাত্রা স্বাভাবিক রাখুন: আলোতে ঘুমালে ঘুমের ব্যাঘাত ঘটে। ঘরে পর্দা লাগিয়ে ঘুমান এবং এসির তাপমাত্রা স্বাভাবিক রাখুন।

গদি এবং বালিশ আরামদায়ক হওয়া উচিত: বালিশ এবং গদি আরামদায়ক না হলে আপনার শরীরে ব্যথা শুরু হবে এবং আপনি ভাল ঘুমাতে পারবেন না।

আরও পড়ুন: 

বিভি/এজেড

মন্তব্য করুন: