• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

জানা গেল মেসিকে পরিয়ে দেওয়া আরবের পোশাকটির দাম

প্রকাশিত: ১৭:২৪, ২২ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৮:০৭, ২২ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
জানা গেল মেসিকে পরিয়ে দেওয়া আরবের পোশাকটির দাম

লিওনেল মেসির বিশ্বসেরা হওয়ার যে স্বীকৃতি তাতে আর কোনো দ্বিধা নেই। কাতারের লুসাইলের মাঠে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জেতে আর্জেন্টিনা। শিরোপা তুলে দেওয়ার আগে মেসির আগে পরিয়ে দেওয়া হয় আরবের একটি ঐতিহ্যবাহী পোশাক। সবার আগ্রহ ছিল ওই পোশাকটির মূল্য নিয়ে। অবশেষে তা জানা গেছে।

সেদিন শিরোপা তুলে দেওয়ার আগ মুহূর্তে মেসিকে যেই কালো পোশাকটি পরানো হয়েছিল সেটা আরবে ‘বিশত’ নামে পরিচিত। ঐতিহ্যবাহী এই পোশাকটি মেসিকে পরিয়ে দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। পোশাকটিকে প্রশংসা বা সম্মানের চিহ্ন হিসাবে দেখা হয়। 

অনেকের মনেই প্রশ্ন, ‘বিশত’ নামে এই পোশাকটির দাম কত? এর উত্তর দিয়েছেন কাতারে ‘বিশত’ প্রস্তুতকারী এক প্রতিষ্ঠানের মালিক আল–সালেম। কিছুদিন আগে আল–সালেমের দোকান থেকেই মেসির জন্য বিশত কিনে নিয়ে যান বিশ্বকাপ আয়োজকেরা।

আরও পড়ুন: 

 

আল সালেমের কথা অনুযায়ী মেসির জন্য হালকা এবং স্বচ্ছ ফেব্রিকের বিশত বানানো হয়। মূলত মেসির গায়ে থাকা জার্সি যেন ঢাকা না পড়ে সেজন্যই এমনটা চেয়েছিলেন তারা। তিনি জানান, মেসির গায়ে যে বিশতটি পরিয়ে দেওয়া হয়, সেটির দাম ২ হাজার ২০০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় ২ লাখ ৩০ হাজারের বেশি।

তিনি আরও জানান, এটি জাপান থেকে আনা নাজাফি কটন আর জার্মানি থেকে আনা স্বর্ণের থ্রেড দিয়ে বানানো। বানাতে সময় লাগে এক সপ্তাহ। আল–সালেম জানান, রোববার রাতের ফাইনালে মেসির গায়ে বিশত দেখে আর্জেন্টাইন দর্শকদের মধ্যে পোশাকটি কেনার আগ্রহ তুঙ্গে ওঠে। 

মুসলিম রীতির বিশেষ দিন যেমন- বিয়ে, ঈদ, জুমা, জানাজা ও অন্যান্য বিশেষ উৎসবেও বিশত পরিধান করা হয়। এ ছাড়াও রাজা, ইমাম, যাজক, উপজাতি প্রধান, উচ্চপদস্থ কর্মকর্তারা এ পোষাক পরিধান করেন। এটি একটি মর্যাদাপূর্ণ পোশাক।

আরও পড়ুন: 

বিভি/এজেড

মন্তব্য করুন: