• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এলটিডিইজেড এর আয়োজনে অনুষ্ঠিত হলো প্রথম জাতীয় ফ্লুয়েন্সি অলিম্পিয়াড-২০২৩

প্রকাশিত: ২১:৩০, ১১ মার্চ ২০২৩

আপডেট: ২১:৩১, ১১ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
এলটিডিইজেড এর আয়োজনে অনুষ্ঠিত হলো প্রথম জাতীয় ফ্লুয়েন্সি অলিম্পিয়াড-২০২৩

‌‘সাবলীল কথা বলো, সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাও’ (Be Fluent Discover Latent Talents) স্লোগানকে সামনে রেখে শুরু হওয়া ‘এলটিডিইজেড (LTDEZ) প্রথম জাতীয় ফ্লুয়েন্সি অলিম্পিয়াড-২০২৩’-এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১১ মার্চ) ঢাকার মৌচাকে আয়োজক প্রতিষ্ঠান এলটিডিইজেড-এর প্রধান কার্যালয়ে এই চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

সবচেয়ে কম সময়ে ইংরেজিতে ফ্লুয়েন্ট স্পিকিং শেখার প্রতিষ্ঠান এলটিডিইজেড আয়োজিত এ প্রতিযোগিতায় অনলাইনে জাতীয় পর্যায়ে অংশ নেয় দেশের স্বনামধন্য স্কুল ও কলেজের হাজারেরও বেশি শিক্ষার্থী। সেখান থেকে সিলেকশনের পর প্রথম ১০০ জনকে চূড়ান্ত পর্বে যাওয়ার সুযোগ দেওয়া হয়। চারটি ভিন্ন ক্যাটাগরিতে (বাংলা উপস্থিত বক্তৃতা, ইংরেজিতে উপস্থিত বক্তৃতা, টার্ন দ্য কোট এবং স্পেলিং বি) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ফ্লুয়েন্সি অলিম্পিয়ডের সভাপতি শাহরিয়ার ইমন বলেন, ‘মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ যোগাযোগের মাধ্যম হলো কথা বলা। আর এই কথা মানুষের সামনে বলতে গেলেই আমাদের জড়তা, লজ্জা ও ভয় চলে আসে। তাই শিক্ষার্থীদের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে উৎসাহিত করাই এই প্রতিযোগিতার বড় লক্ষ্য ছিল।' তিনি আরও বলেন, 'সমাজে বেশি ছোটদেরও অভূতপূর্ব প্রতিভা আছে, কিন্তু তা সুযোগের অভাবে বিনষ্ট হয়। তাই আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি যে, প্রথম-দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরাও এখানে বাংলা ও ইংরেজিতে উপস্থিত বক্তৃতা দিয়েছে, করেছে ডিবেটের মতো প্রতিযোগিতা। এভাবে চললে তারা কয়েক বছরের মধ্যেই বিশ্বকে নেতৃত্ব দিতে পারবে। ‘আমরা চাই, আমাদের স্কুলে ছোট ছোট শিশুদেরও বাংলা ও ইংরেজিতে এ রকম অনর্গল কথা বলা শেখানো হোক। সরকার এই ধরনের উদ্যোগ নিলে আমরা কাজ করতে পারব।'

আয়োজক প্রতিষ্ঠান এলটিডিইজেডের চেয়ারপারসন আরিফা বারী বলেন, ‘ধাবৃত্তিক উন্নয়নে আমরা সবসময়ই এগিয়ে আসি। আর তাই মায়েদের জন্যও এই অলিম্পিয়াডে প্রতিযোগিতার ব্যবস্থা রাখা হয়, যেটা ছিল আসলেই অভূতপূর্ব। ছিল বয়স্কদের জন্যও ভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতার ব্যবস্থা।

তিনি বলেন, ‘আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল বাংলা বক্তৃতা প্রতিযোগিতা বাধ্যতামূলক করা। আমরা দ্রুত সময়ে ইংরেজিতে কথা বলা শেখানোর প্রতিষ্ঠান হলেও মাতৃভাষা বাংলা যাতে করে আমাদের শিক্ষার্থীরা ভালোভাবে চর্চা করতে পারে, সে বিষয়টিও ছিল এই প্রতিযোগিতার অন্যতম সার্থকতা।’

বিভি/রিসি

মন্তব্য করুন: