• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ফ্ল্যাট কিনতে ৩০ লাখ টাকা ঋণ নিতে পারবেন নিম্ন-মধ্যবিত্তরা 

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৮:৫০, ২৫ জুলাই ২০২২

ফন্ট সাইজ
ফ্ল্যাট কিনতে ৩০ লাখ টাকা ঋণ নিতে পারবেন নিম্ন-মধ্যবিত্তরা 

বহুতল ভবনে ফ্ল্যাট কেনায় জামানত ছাড়াই ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতের পারবেন নিম্ন ও মধ্যবিত্তরা।  এই ঋণে সুদ হার হবে মাত্র ৫ শতাংশ। সর্বোচ্চ ৭৫০ বর্গফুট আয়তনের ফ্ল্যাটের জন্য এ ঋণ পাওয়া যাবে।রবিবার (২৪ জুলাই)  বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান চারশ’ কোটি টাকার পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় ফ্ল্যাট কেনায় ঋণের বিষয়টি নতুন করে যুক্ত করা হয়েছে। বিদ্যমান পুনঃঅর্থায়ন তহবিলের সুদ হার সব পর্যায়ে এক শতাংশ করে কমানো হয়েছে। সব মিলে বর্তমানে পরিবেশবান্ধব হিসেবে বিবেচিত ৬৮টি পণ্যে কম সুদের এ ঋণ নেয়ার সুযোগ রয়েছে। নির্দেশনায় নতুন করে ফ্ল্যাট নির্মাণ ও কেনায় ঋণের বিষয়টি যুক্ত করা হয়।

পরিবেশবান্ধব খাতে চুক্তিবদ্ধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক থেকে এতদিন চার শতাংশ সুদে তহবিল পেত। এখন পাবে তিন শতাংশ সুদে।
ব্যাংকগুলো গ্রাহক পর্যায়ে পাঁচ থেকে সর্বোচ্চ ছয় শতাংশ সুদে ঋণ দেবে।

এক্ষেত্রে পাঁচ বছরের কম মেয়াদি ঋণে সর্বোচ্চ সুদ হার হবে পাঁচ শতাংশ, পাঁচ থেকে আট বছরের কম মেয়াদে সাড়ে পাঁচ শতাংশ এবং আট বছরের বেশি মেয়াদে ছয় শতাংশ। সার্কুলারে বলা হয়, পরিবেশবান্ধব বহুতল ভবনে ফ্ল্যাট কেনার ঋণে ১৮ মাসের গ্রেস পিরিয়ডসহ ১০ বছর মেয়াদে ঋণ পাবেন। এর মানে কিস্তি পরিশোধ শুরু হবে দেড় বছর পর।

ব্যক্তির পাশাপাশি ক্ষুদ্র ইউনিট সমন্বিত বহুতলবিশিষ্ট পরিবেশবান্ধব আবাসন নির্মাণেও এ খাত থেকে ঋণ দেয়া হবে। এক্ষেত্রে আবাসন কোম্পানিগুলো ৩০ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে। এক্ষেতেও সুদ হার, ঋণের মেয়াদ ও গ্রেস পিরিয়ড একই থাকবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: